• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


তাইওয়ানের স্বাধীনতা ঠেকাতে শেষ পর্যন্ত লড়াই করবে চীন

Md. Rafiqul Islam | প্রকাশিত: ১৩ জুন ২০২২, ০৪:২০

তাইওয়ানের স্বাধীনতা ঠেকাতে শেষ পর্যন্ত লড়াই করবে চীন

তাইওয়ানের স্বাধীনতা ঠেকাতে শেষ পর্যন্ত লড়াই করার অঙ্গীকার করেছে চীন। এ বিষয়ে যেকোনো ধরনের বিদেশি হস্তক্ষেপ ব্যর্থ করারও হুঁশিয়ারি দিয়েছে দেশটি। তাছাড়া এরই মধ্যে স্বায়ত্তশাসিত অঞ্চলটি নিয়ে যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে উত্তেজনা বেড়েছে। রোববার (১২ জুন) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

চীনের প্রতিরক্ষামন্ত্রী ওয়েই ফেংহে শাংরি-লা সংলাপ নিরাপত্তা সম্মেলনে বলেন, যদি কেউ তাইওয়ানকে চীন থেকে আলাদা করার দুঃসাহস দেখায় তাহলে আমরা সর্ব শক্তি প্রয়োগ করে শেষ পর্যন্ত লড়াই করে যাবো। এটাই চীনের একমাত্র পথ।

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিনের বক্তব্যের জবাবে তিনি বলেন, নিজেদের অঞ্চলের নিরাপত্তা রক্ষায় চীনের সেনাবাহিনীর সক্ষমতা নিয়ে কারও অবমূল্যায়ন করা উচিত নয়।

ওয়াশিংটনকে ইঙ্গিত করে তিনি বলেন, কিছু দেশ তাইওয়ানকে ব্যবহার করে খেলছে, যা অভ্যন্তরীণ ইস্যুতে হস্তক্ষেপ। কিন্তু তাইওয়ানকে একত্রীকরণের ক্ষেত্রে কেউ বাধা হয়ে দাঁড়াতে পারবে না বলেও হুঁশিয়ারি উচ্চারণ করেন তিনি।

এদিকে গত মাসের শেষের দিকে স্বায়ত্তশাসিত তাইওয়ানের আকাশসীমায় চীনের ৩০টি যুদ্ধবিমান অনুপ্রবেশ করে। তাইওয়ানের পক্ষ থেকে জানানো হয় যে, তাদের আকাশ প্রতিরক্ষা অঞ্চলে চীনের এসব যুদ্ধবিমানকে সতর্ক করতে তারাও যুদ্ধবিমান মোতায়েন করেছে।

এনএফ৭১/আরআর/২০২২




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top