• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


রাশিয়ার কয়েকটি ব্যাংকের ওপর থেকে নিষেধাজ্ঞা সরাল ইইউ

ইন্টারন্যাশনাল ডেস্ক | প্রকাশিত: ২০ জুলাই ২০২২, ১০:১৬

রাশিয়ার কয়েকটি ব্যাংকের ওপর থেকে নিষেধাজ্ঞা সরাল ইইউ

খাদ্যপণ্য ও সারের বাড়তে থাকা দামে লাগাম টানতে রাশিয়ার কয়েকটি ব্যাংকের ওপর থেকে নিষেধাজ্ঞা শিথিল করেছে ইউরোপ মহাদেশভুক্ত দেশগুলোর জোট ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

মঙ্গলবার এক প্রতিবেদনে রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, বুধবার বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে বৈঠকে বসেছিলেন ইইউয়ের সদস্য রাষ্ট্রগুলোর দূতরা। সেই বৈঠকে রাশিয়ার ৭টি ব্যাংকের ফ্রিজ করা অর্থ ছাড় দেওয়ার ব্যাপারে ঐকমত্যে পৌঁছেছেন তারা।

এই ৭ ব্যাংক হলো ভিটিবি, সোভকোম ব্যাংক, নোভিকোম ব্যাংক, অটক্রিটি ব্যাংক, প্রমসভায়াস ব্যাংক এবং ব্যাংক রোশিয়া। গত ফেব্রুয়ারির শেষ দিকে ইউক্রেনে রুশ বাহিনী বিশেষ সামরিক অভিযান শুরুর পর রাশিয়ার বিরুদ্ধে শাস্তিমূলক পদক্ষেপ হিসেবে ইউরোপের দেশগুলোতে এই ৭ ব্যাংকের কার্যক্রম বন্ধও ও সম্পদ ফ্রিজ করে ইইউ।

তবে রাশিয়ার বৃহত্তম ব্যাংক সেবার ব্যাংকের সম্পদ ছাড়ের ব্যাপারে কোনো সিদ্ধান্ত হয়নি বলে রয়টার্সকে জানিয়েছেন এক ইইউ কর্মকর্তা।

এমন এক সময়ে এই পদক্ষেপ নিল ইউরোপীয় ইউনিয়ন, যখন বিশ্বজুড়ে প্রতিদিন হু হু করে বাড়ছে খাদ্যপণ্য ও সারের দাম। এই মূল্যবৃদ্ধির জন্য প্রধানত দায়ী রাশিয়ার ওপর ইইউয়ের জারি করা একরাশ নিষেধাজ্ঞা। কারণ, এসব নিষেধাজ্ঞার কারণে বিশ্বজুড়ে পণ্যের স্বাভাবিক সরবরাহ ব্যাহত হচ্ছে।

সম্প্রতি আফ্রিকার নেতারা এই সংকটের জন্য ইউরোপের ব্যাপক সমালোচনা করেছেন।

মূলত ন্যাটোকে ঘিরে দ্বন্দ্বের জেরে সীমান্তে আড়াই মাস সেনা মোতায়েন রাখার পর গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরুর ঘোষণা দেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এই ঘোষণার ‍দু’দিন আগে ইউক্রেনের রুশ বিচ্ছিন্নতাবাদী নিয়ন্ত্রিত দুই অঞ্চল দনেতস্ক ও লুহানস্ককে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেন তিনি।

মঙ্গলবার ১৫০তম দিনে গড়িয়েছে ইউক্রেনে রুশ সেনাদের অভিযান। এই চার মাস সময়ের মধ্যে ইউক্রেনের পূর্বাঞ্চলীয় প্রদেশ লুহানস্ক, ইউক্রেনের দুই বন্দর শহর খেরসন ও মারিউপোল, দনেতস্ক প্রদেশের শহর লিয়াম, মধ্যাঞ্চলীয় প্রদেশ জাপোরিজ্জিয়ার আংশিক এলাকার পূর্ণ নিয়ন্ত্রণ চলে গেছে রুশ বাহিনীর হাতে।




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top