বুধবার, ২২ মে ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


সিরিয়ায় তুর্কি সামরিক অভিযানের ব্যাপারে রাশিয়ার তীব্র ক্ষোভ

ইন্টারন্যাশনাল ডেস্ক | প্রকাশিত: ২৪ আগষ্ট ২০২২, ১৯:২৮

সিরিয়ায় তুর্কি সামরিক অভিযানের ব্যাপারে রাশিয়ার তীব্র ক্ষোভ

তুরস্ক সিরিয়ার উত্তরাঞ্চলে নতুন করে সামরিক অভিযান চালানোর যে ঘোষণা দিয়েছে সে ব্যাপারে তীব্র ক্ষোভ প্রকাশ করেছেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। তিনি বলেছেন, যুদ্ধ-বিধ্বস্ত সিরিয়ায় নতুন করে যেকোনো ধরনের সামরিক উত্তেজনা হবে ‘অগ্রহণযোগ্য’।

ল্যাভরভ গতকাল (মঙ্গলবার) মস্কো সফররত সিরিয়ার পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল মিকদাদের সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে আরো বলেন, সিরিয়ার অভ্যন্তরীণ বিষয়ে যেকোনো বিদেশি হস্তক্ষেপ রাশিয়ার দৃষ্টিতে অগ্রহণযোগ্য।

সিরিয়া সংকটের রাজনৈতিক সমাধানের আহ্বান জানিয়ে রুশ পররাষ্ট্রমন্ত্রী বলেন, তুরস্ককে একটি নতুন সামরিক অভিযান থেকে বিরত রাখতে রাজি করানোর জন্য আঙ্কারার সঙ্গে আলোচনা করবে দামেস্ক ও মস্কো।

ল্যাভরভ বলেন, জাতিসংঘ নিরাপত্তা পরিষদের একটি প্রস্তাবে সিরিয়ার সার্বভৌমত্ব ও ভৌগোলিক অখণ্ডতা রক্ষা করার যে আহ্বান জানানো হয়েছে সেকথা স্মরণ করিয়ে দিয়ে সিরিয়া ও তুরস্কের মধ্যে উত্তেজনা প্রশমনের লক্ষ্যে মধ্যস্থতা করবে রাশিয়া।

যৌথ সংবাদ সম্মেলন সিরিয়ার পররাষ্ট্রমন্ত্রী তার দেশের উত্তরাঞ্চল থেকে সেনা প্রত্যাহার করার জন্য তুরস্কের প্রতি আহ্বান জানান। তিনি বলেন, তুরস্ককে সিরিয়ার অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ এবং সন্ত্রাসী গোষ্ঠীগুলোর প্রতি মদদ দেয়া বন্ধ করতে হবে।

তুরস্ক দাবি করছে, দেশটির বিচ্ছিন্নতাবাদী কুর্দি বিদ্রোহী গোষ্ঠী ওয়াইপিজির সদস্যরা সিরিয়ার উত্তরাঞ্চলে নিজেদের অবস্থান শক্তিশালী করেছে। তাদের আস্তানাগুলো গুঁড়িয়ে দেয়ার লক্ষ্যে সিরিয়ায় বড় ধরনের সামরিক অভিযান চালানোর ঘোষণা দিয়েছে আঙ্কারা।




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top