• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


রানির অন্ত্যেষ্টিক্রিয়ায় আমন্ত্রণ পাননি যে তিন দেশের সরকারপ্রধান

ইন্টারন্যাশনাল ডেস্ক | প্রকাশিত: ১৪ সেপ্টেম্বর ২০২২, ০৮:১৯

রানির অন্ত্যেষ্টিক্রিয়ায় আমন্ত্রণ পাননি যে তিন দেশের সরকারপ্রধান

রানি দ্বিতীয় এলিজাবেথের অন্ত্যেষ্টিক্রিয়ায় যোগ দিতে বিশ্বের বিভিন্ন দেশের সরকারপ্রধানকে আমন্ত্রণ জানানো হলেও তিনটি দেশের সরকারপ্রধানকে এই তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে। এই দেশ তিনটি হলো রাশিয়া, মিয়ানমার ও বেলারুশ।

বার্তাসংস্থা এএফপিকে এ তথ্য নিশ্চিত করেছে যুক্তরাজ্য সরকারের একটি উচ্চপর্যায়ের সূত্র।

সরকারি সূত্রের বরাতে জানা গেছে, চলতি বছর ফেব্রুয়ারির শেষ দিকে ইউক্রেনে রুশ বাহিনীর সামরিক অভিযান শুরু এবং সেই অভিযানকে সমর্থনের জেরে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্দার লুকাশেঙ্কোকে রানির অন্ত্যেষ্টিক্রিয়ায় আমন্ত্রণ জানানো থেকে বিরত থাকছে ব্রিটেনের সরকার।

আর মিয়ানমারের ধর্মীয় ও জাতিগত সংখ্যালঘু রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর ভয়াবহ নির্যাতন চালানোর জেরে যুক্তরাজ্যের নিষেধাজ্ঞার তালিকায় থাকায় রানির অন্ত্যেষ্টিক্রিয়ায় যোগদানের আমন্ত্রণপত্র পাচ্ছেন না দেশটির জান্তাপ্রধান মিন অং হ্লেইং।

গত ৮ সেপ্টেম্বর স্কটল্যান্ডের বালমোরাল প্রাসাদে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন ব্রিটেনের রাজপরিবারের প্রধান রানি দ্বিতীয় এলিজাবেথ। ৯৬ বছর বয়স্ক রানি বার্ধক্যজনিত শারীরিক জটিলতায় ভুগছিলেন।

রাজপরিবারের সিদ্ধান্ত অনুযায়ী আগামী ১৯ সেপ্টেম্বর রাজধানী লন্ডনের ওয়েস্টমিনিস্টার অ্যাবে এলাকার সেইন্ট পল গির্জায় সমাহিত করা হবে রানির মরদেহ। সমাহিত করার আগে সর্বসাধারণের শ্রদ্ধা নিবেদনের জন্য ব্রিটেনের পার্লামেন্ট ভবনের ওয়েস্ট মিনিস্টার হলে তার মরদেহ রাখা হবে ৪ দিন।

সরকারি সূত্র জানিয়েছে, ১৯ তারিখ অন্ত্যেষ্টিক্রিয়ার চুড়ান্ত পর্বে যোগ দিতে যুক্তরাজ্যের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক আছে, এমন প্রায় সব দেশের সরকারপ্রধানকে আমন্ত্রণ ব্রিটেনের সরকার।

এনএফ৭১/আরআর/২০২২




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top