• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


আমেরিকাকে পরমাণু মহড়া চালানোর নোটিশ দিল রাশিয়া

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ২৭ অক্টোবর ২০২২, ০৫:০৩

আমেরিকাকে পরমাণু মহড়া চালানোর নোটিশ দিল রাশিয়া

বার্ষিক পরমাণু মহড়া চালানোর ব্যাপারে আমেরিকাকে নোটিশ দিয়েছে রাশিয়া। বিষয়টি নিশ্চিত করেছে মার্কিন প্রতিরক্ষা সদর দপ্তর পেন্টাগন এবং পররাষ্ট্র দপ্তর।

এ দুই দপ্তর জানিয়েছে, আমেরিকা এবং রাশিয়ার মধ্যে যে অস্ত্র নিয়ন্ত্রণ চুক্তি রয়েছে তার আলোকে ওয়াশিংটনকে মস্কো তার বার্ষিক পরমাণু মহড়ার বিষয়টি জানিয়েছে।

রাশিয়া এবং আমেরিকার মধ্যে যে নিউ স্টার্ট ট্রিটি রয়েছে তার আওতায় পরমাণু অস্ত্রসহ যেকোনো সামরিক মহড়া চালাতে গেলে দুই দেশ পরস্পরকে আগেভাগেই তথ্য জানাতে বাধ্য।

পেন্টাগনের মুখপাত্র এয়ারফোর্স জেনারেল প্যাট রাইডার বলেন, "রাশিয়ার পরমাণু মহড়ার কথা আমেরিকাকে জানানো হয়েছে। আমরা আগে যেমনটি বলেছি এটি হচ্ছে রাশিয়ার নিয়মিত বার্ষিক মহড়া। এই ক্ষেত্রে রাশিয়া অস্ত্র নিয়ন্ত্রণ চুক্তির বাধ্যবাধকতা মেনে চলছে এবং সততার সাথে আগেভাগে নোটিশ দেয়ার বিষয়টি তারা অণুসরণ করেছে।"

এদিকে, মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র নেড প্রাইস জানিয়েছেন, ভুল বোঝাবুঝি ঠেকাতে রাশিয়ার পরমাণু মহড়ার ব্যাপারে আগেভাগে এই নোটিশ দেয়া গুরুত্বপূর্ণ বিষয়। আমেরিকা সহ পশ্চিমা দেশগুলো বলছে, সংঘাতকে কেন্দ্র করে রাশিয়া পরমাণু অস্ত্রের ব্যবহার করতে পারে।

মার্কিন কর্মকর্তারা ধারণা করছেন, রাশিয়ার এই সামরিক মহড়া কয়েক সপ্তাহ ধরে চলবে। তবে পেন্টাগন এবং পররাষ্ট্র দপ্তরের মুখপাত্ররা রাশিয়ার নোটিফিকেশন এর ব্যাপারে বিস্তারিত কিছু জানায়নি।




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top