• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


পদদলিতের ঘটনায় নিখোঁজ ২৬০০

দ. কোরিয়ায় হ্যালোইন উৎসবে পদদলিত হয়ে নিহত ১৫১, রাষ্ট্রীয় শোক ঘোষণা

রায়হান রাজীব | প্রকাশিত: ৩০ অক্টোবর ২০২২, ২৩:১১

পদদলিত হয়ে নিহত

দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলে হ্যালোইন উদযাপনের ভিড়ে পদদলিত হয়ে নিহতের সংখ্যা বেড়ে ১৫১ জনে দাঁড়িয়েছে। পদদলিতের ঘটনায় নিখোঁজ ২৬০০ জন।

শনিবার (২৯ অক্টোবর) এ ঘটনায় আহত হয়েছেন অন্তত ১৮০ জন। চিকিৎসকরা বলছেন, আহতদের অনেকে হাসপাতালে আশঙ্কাজনক অবস্থায় আছেন।

ফায়ার সার্ভিসের কর্মকর্তা চোই সিওং-বিওম জানিয়েছেন, ধারণা করা হচ্ছে পদদলিত হয়ে অনেক লোক পড়ে গিয়েছিল ।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, বিশৃঙ্খলা শুরু হওয়ার আগেই পার্টিগামীরা সরু রাস্তায় এতটাই আঁটসাঁট হয়েছিল যে, সেখানে চলাফেরা কঠিন ছিল।

এদিকে ইয়োনহাপ নিউজ এজেন্সি জানিয়েছে, কিছু লোক হৃদরোগজনিত সমস্যায় ভুগছিল। জরুরি সহায়তা সংস্থার কর্মকর্তারা আশপাশের কমপক্ষে ৮১ জনকে শ্বাস নিতে অসুবিধা জানিয়ে সহায়তা করেছে। তবে গ্যাস লিক বা আগুনের প্রাথমিক বিষয়গুলো সম্পর্কে এখনো জানা যায়নি।

সোশ্যালের ভিডিওতে দেখানো হয়েছে, হ্যালোইন উৎসবের পোশাক পরা মানুষ রাস্তায় এবং স্ট্রেচারে পড়ে আছে। তাদের সাহায্য করা হচ্ছে এবং আহতদের নেয়ার জন্য অ্যাম্বুলেন্স সারি সারি রয়েছে।

ইয়ংসান হেলথ সেন্টারের প্রধান চোই জায়ে-উওন জানিয়েছেন, নিহতদের মরদেহ একাধিক হাসপাতালের মর্গে স্থানান্তর করা হয়েছে।

সিএনএন বলছে, কেন এমনটা ঘটলো তা জানার জন্য কর্তৃপক্ষ তদন্ত করছে।

এরআগে, ২০২০ সালে করোনা মহামারি শুরু হওয়ার পর সিউলে হ্যালোইন উৎসব বন্ধ ছিল। এর পর এবারই প্রথম এই উৎসব হয়, যেখানে মাস্ক পরার বাধ্যবাধকতা ছিল না। ‘মৃত আত্মাদের স্মরণে’ প্রতিবছর অক্টোবরের শেষে ইউরোপ, আমেরিকাসহ বিভিন্ন দেশে হ্যালোইন উৎসব হয়।

এদিকে, পদদলিত হতাহতের ঘটনায় শোক ও সহমর্মিতা জানিয়ে পাশে থাকার কথা জানিয়েছেন বিশ্বনেতারা। তারা মর্মান্তিক এ ঘটনায় হতাহতদের আত্মীয়-স্বজনরা যেন দ্রুত শোক কাটিয়ে উঠতে পারেন সে প্রার্থনা জানিয়েছেন।

এক বার্তায় মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও তার স্ত্রী জিল বলেছেন, আমরা কোরিয়ার জনগণের সঙ্গে শোক প্রকাশ করছি এবং যারা আহত হয়েছেন তাদের দ্রুত আরোগ্য কামনা করছি।

ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক টুইটে লিখেছেন, এ দুর্ঘটনায় যারা খারাপ সময় পার করছেন আমাদের সব চিন্তাভাবনা এখন তাদের ঘিরে।

জার্মানির চ্যান্সেলর ওফাল লিখেছেন, সিউলের মর্মান্তিক ঘটনায় আমরা সবাই মর্মাহত। এটি দক্ষিণ কোরিয়ার জন্য একটি দুঃখজনক দিন। জার্মানি আপনাদের পাশে আছে।

 




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top