• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


বেলারুশের নির্বাসিত বিরোধী নেতার ১৫ বছরের কারাদণ্ড

রাজিউর রাহমান | প্রকাশিত: ৮ মার্চ ২০২৩, ০৩:৫৬

সভিয়াতলানা সিখানৌস্কায়া

বেলারুশের নির্বাসিত বিরোধী নেতা সভিয়াতলানা সিখানৌস্কায়াকে ১৫ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। সোমবার রাষ্ট্রদ্রোহ এবং ক্ষমতা দখলের ষড়যন্ত্রের অভিযোগে দোষী সাব্যস্ত করে তার অনুপস্থিতিতে মিনস্কের একটি আদালত এ রায় দেন।

তবে গণতন্ত্র প্রতিষ্ঠা করতে প্রচেষ্টা চালানোয় এই সাজা দেওয়া হয়েছে বলে দাবি করেছেন সভিয়াতলানা।তিনি ভ্লাদিমির পুতিনের মিত্র আলেকজান্ডার লুকাশেঙ্কোর প্রতিহিংসার শিকার বলে দাবি করেছেন। মঙ্গলবার আলজাজিরার প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

সিখানৌস্কায়া টুইটারে লেখেন, ১৫ বছরের জেল। এভাবেই বেলারুশে গণতান্ত্রিক পরিবর্তন আনার কাজের জন্য সরকার আমাকে পুরস্কৃত করেছে। সিখানৌস্কায়া আরও লেখেন, ‘আজ আমি নিজেকে নিয়ে ভাবি না। আমি হাজার হাজার নিরপরাধ মানুষের কথা ভাবি, যারা আটক হয়েছেন কিংবা কারাদণ্ড পেয়েছেন। তাদের প্রত্যেকের মুক্তি না হওয়া পর্যন্ত আমি থামব না।

৪০ বছর বয়সি এই নারী প্রেসিডেন্ট নির্বাচনে ক্ষমতাসীন আলেকজান্ডার লুকাশেঙ্কোর কাছে পরাজিত হয়ে ২০২০ সালে প্রতিবেশী লিথুয়ানিয়ায় চলে যান। ওই সময়ে সভিয়াতলানা সিখানৌস্কায়া এবং বিরোধীরা বলেছিলেন, নির্বাচনে লুকাশেঙ্কোকে বিজয়ী করতে ফলাফল কারচুপি করা হয়েছিল। এরপর দেশটিতে বিক্ষোভ ছড়িয়ে পড়েছিল।

এরপর রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মিত্র লুকাশেঙ্কো বিক্ষোভকারীদের ওপর দমনপীড়ন চালান এবং বিরোধীদের বিরুদ্ধে সরকার উৎখাতের ষড়যন্ত্রের অভিযোগে বহু নেতাকর্মী গ্রেফতার করেন। এ সময় অনেকে দেশ ছেড়ে পালিয়ে যান। লুকাশেঙ্কো প্রায় ৩০ বছর ধরে বেলারুশের ক্ষমতায় রয়েছেন। গণবিক্ষোভের সময় তার সরকার ৩৫ হাজারের বেশি মানুষকে আটক করে।




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top