• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


ইউক্রেন পুনর্র্নিমাণে খরচ ৪০ হাজার কোটি ডলার

রাজিউর রাহমান | প্রকাশিত: ২৩ মার্চ ২০২৩, ২৩:৫১

রাশিয়ার হামলায় বিধ্বস্ত ইউক্রেন

ইউক্রেন-রাশিয়া যুদ্ধের এক বছর পেরিয়ে গেছে। এ যুদ্ধ আর কতদিন চলবে তার হিসাব আপাতত কারও কাছে নেই। বরং সময় যত যাচ্ছে এই যুদ্ধ আরও বড় মাপে পৌঁছার আশঙ্কা তৈরি হচ্ছে। রাশিয়ার হামলায় প্রতিদিনই বিধ্বস্ত হচ্ছে ইউক্রেন।

যুদ্ধে বিপর্যস্ত এই দেশটিকে পুনর্র্নিমাণ বা পুনরুদ্ধার করতে আগামী ১০ বছরে ৪০ হাজার কোটি ডলারের বেশি খরচ হবে। বিধ্বস্ত শহর বা এলাকা থেকে ভবনের ধ্বংসস্তূপ সরাতেই খরচ হবে ৫০০ কোটি ডলার। বুধবার (২২ মার্চ) প্রকাশিত এক প্রতিবেদনে এই অনুমান তুলে ধরে বিশ্ব ব্যাংক।

প্রতিবেদনে বলা হয়, যে অনুমান ধরা হয়েছে তাকে ন্যূনতম হিসেবে বিবেচনা করা উচিত। কারণ যুদ্ধ চলতে থাকলে খরচ আরো বাড়তে থাকবে।

এসব ক্ষয়ক্ষতির অনুমান করার ক্ষেত্রে ইউক্রেন সরকার, ইউরোপীয় কমিশন ও যুক্তরাষ্ট্রের তথ্য নেয়া হয়েছে বলে জানিয়েছে বিশ্ব ব্যাংক। এরআগে, সেপ্টেম্বরে ব্যাংকটি এক প্রতিবেদনে জানিয়েছিল ইউক্রেন পুনর্র্নিমাণে খরচ হবে প্রায় সাড়ে ৩০ হাজার কোটি ডলার।

প্রতিবেদনে আরও বলা হয়, যুদ্ধের কারণে ইউক্রেনে ২০ লাখ বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে, পাঁচটির মধ্যে একটির বেশি জনস্বাস্থ্য প্রতিষ্ঠান বিধ্বস্ত হয়েছে, ধ্বংস হয়েছে ৬৫০টি অ্যাম্বুলেন্স। তাছাড়া ৪৬১ শিশুসহ নয় হাজার ৬৫৫ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছে।

বুধবার বিশ্বব্যাংকের ইউরোপ ও মধ্য এশিয়ার ভাইস প্রেসিডেন্ট আনা বজেরদে বলেছেন, ইউক্রেনের পুনর্গঠনে কয়েক বছর সময় লাগবে।

এদিকে, ইউক্রেনকে ১৫ দশমিক ৬ বিলিয়ন ডলার ঋণ দিতে রাজি হয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। দেশটির অর্থনৈতিক সংকট মোকাবিলায় এই অর্থ দেওয়া হবে। ইউক্রেনে আইএমএফ মিশনের প্রধান গ্যাভিন গ্রে বলেন, এই ঋণ প্যাকেজের লক্ষ্য হলো কিয়েভকে পুনরুদ্ধার করা। কারণ রুশ হামলায় দেশটি অধিকাংশ এলাকা বিধ্বস্ত।

 

 

 




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top