• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


মহারাষ্ট্রে ভেঙে পড়লো গার্ডার লঞ্চিং মেশিন, নিহত ১৬

রাজিউর রাহমান | প্রকাশিত: ১ আগষ্ট ২০২৩, ১৭:২৮

ছবি: সংগৃহীত

ভারতের মহারাষ্ট্রের থানে জেলার শাহপুর তেহসিলে গার্ডার লঞ্চিং মেশিন ভেঙে পড়েছে। মঙ্গলবার (১ আগস্ট) এতে নিহত হয়েছেন অন্তত ১৬ জন ।

বার্তা সংস্থা টাইমস অব ইন্ডিয়া বলছে, শাহপুরের খুতাদি সারলাম্বে সমৃদ্ধি এক্সপ্রেস হাইওয়ের তৃতীয় পর্যায়ের নির্মাণকাজ চলাকালে এ দুর্ঘটনা ঘটে। আর এএনআই জানিয়েছে, এখন পর্যন্ত ১৬ জনের লাশ উদ্ধার করা হয়েছে এবং তিনজন আহত হয়েছেন।

আহতদের স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়েছে। কর্মকর্তারা আশঙ্কা করছেন, ধ্বংসস্তূপের নিচে আরও বেশ কয়েকজন আটকা পড়ে আছেন। পুলিশ, ফায়ার ব্রিগেড কর্মীরা স্থানীয় সংস্থাগুলোর সঙ্গে উদ্ধার অভিযান চালাচ্ছে।

এরইমধ্যে ঘটনাস্থল পরিদর্শন করেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী। তিনি জানান, এই ঘটনার তদন্ত হবে। এ ঘটনায় আরও শোক জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি নিহতদের পরিবারের জন্য ক্ষতিপূরণ ঘোষণা করেছেন।

এক টুইটে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে বলা হয়েছে, মহারাষ্ট্রের শাহাপুরের মর্মান্তিক দুর্ঘটনায় আমি (মোদি) ব্যথিত। নিহতদের পরিবারের প্রতি আমার গভীর সমবেদনা। আহতদের জন্য আমাদের প্রার্থনা রয়েছে। এনডিআরএফ ও স্থানীয় প্রশাসন দুর্ঘটনাস্থলে কাজ করছে। ক্ষতিগ্রস্তদের যথাযথ সহায়তা নিশ্চিতে ব্যবস্থা নেওয়া হচ্ছে।

আরও বলা হয়েছে, এই দুর্ঘটনায় নিহতদের পরিবারকে দুই লাখ রুপি করে সহায়তা দেওয়া হবে। আহতদের দেওয়া হবে ৫০ হাজার রুপি।

৭০১ কিলোমিটার দীর্ঘ ‘সমৃদ্ধি মহামার্গ’ মুম্বাই-নাগপুর এক্সপ্রেসওয়ে নামেও পরিচিত। এটির নির্মাণকাজ পরিচালনা করছে মহারাষ্ট্র স্টেট রোড ডেভেলপমেন্ট করপোরেশন। গত বছরের ডিসেম্বরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এ সড়কের নির্মাণকাজ উদ্বোধন করেছিলেন।

গার্ডার লঞ্চিং মেশিন হলো বিশেষ এক ধরনের ক্রেন, যার মাধ্যমে বড় বড় স্টিলের বিম বা গার্ডার সরানোর কাজ করা হয়। মহাসড়ক, রেলসেতু নির্মাণ ও বড় বড় ভবনের ভিত তৈরিতে এ যন্ত্র ব্যবহৃত হয়।

ইন্ডিয়া টুডের খবর বলছে, দুর্ঘটনাকবলিত মেশিনটি হাইওয়ে এবং হাই-স্পিড রেল ব্রিজ নির্মাণ প্রকল্পে প্রিকাস্ট বক্স গার্ডার ইনস্টল করতে ব্যবহৃত হয়।

 

 




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top