• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


মধ্যরাতে ভয়াবহ ভূমিকম্পে কেঁপে উঠল চীন, মৃত শতাধিক

রায়হান রাজীব | প্রকাশিত: ১৯ ডিসেম্বর ২০২৩, ১২:২৮

ছবি: সংগৃহীত

বিশ্বে কয়েকবছর ধরে সিরিজ ভূূমিকম্প হচ্ছে। চীনের উত্তর-পশ্চিমাঞ্চলে শক্তিশালী ভূমিকম্পের আঘাতে অন্তত ১১১ জন নিহত হয়েছে। আহত হয়েছেন ২২০ জনের বেশি। স্থানীয় সময় সোমবার রাত ১১টা ৫৯ মিনিটে আঘাত হানে এ ভূমিকম্প। বিবিসি।

দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম সিনহুয়া জানায়ভ, স্থানীয় সময় সোমবার মধ্যরাতে গানসু প্রদেশে ভয়াবহ এই ভূমিকম্প আঘাত হানে। রিখটার স্কেলে ভূমিকম্পটির মাত্রা ৫.৯ ছিল বলে যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস জানালেও চীনা কর্তৃপক্ষ বলছে এই মাত্রা ছিল ৬.২।

সিনহুয়ার প্রতিবেদনে আরও বলা হয়, গানসুতে ১০০ জন নিহত হয়েছে। আহত হয়েছে ৯৬ জন। এছাড়া কিনঘাইতে নিহতের সংখ্যা ১১ এবং আহত হয়েছে ১২৪ জন।

ইউএসজিএস জানিয়েছে, লিনক্সিয়া চেংগুয়ানজেনের প্রায় ২৩ মাইল পশ্চিম উত্তর-পশ্চিমে মাটির ৬ মাইলের কিছুটা গভীরে আঘাত হানে ভূমিকম্পটি।

ভূমিকম্পের পর কয়েকবার পরাঘাত (আফটারশক) অনুভূত হয়েছে। ভূমিকম্প আঘাত হানার পর কিছু গ্রামে বিদ্যুৎ ও পানি সরবরাহ ব্যাহত হওয়ার খবর পাওয়া গেছে। সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে পোস্ট করা ভিডিও ফুটেজে ধসে পড়া ভবনগুলোর ছাদ ও ধ্বংসাবশেষ দেখা গেছে।

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং চীনের অন্যতম দরিদ্র অঞ্চল গানসুতে ভূমিকম্পের ঘটনায় পূর্ণ উদ্ধার তৎপরতা চালানোর নির্দেশ দিয়েছেন। জিশিশান কাউন্টি সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত এলাকা বলে ধারণা করা হচ্ছে।

সংবাদমাধ্যমের ফুটেজে দেখা গেছে, আহতদের হাসপাতালগুলোতে আনা হচ্ছে। অন্যদিকে, ধসে পড়া ভবনের ধ্বংসস্তূপে অনুসন্ধান করছেন উদ্ধারকারীরা। স্থানীয় জরুরি পরিষেবার সদস্যদের সহায়তার জন্য সরকার উদ্ধারকর্মীদের দল পাঠিয়েছে।

এক বিবৃতিতে প্রেসিডেন্ট শি বলেন, তল্লাশি ও উদ্ধার অভিযানের পাশাপাশি আহতদের সময়মতো চিকিৎসাসেবা প্রদান করতে এবং হতাহতের সংখ্যা কমাতে সব ধরনের প্রচেষ্টা চালাতে হবে।

মঙ্গলবার গানসুর জিশিশান কাউন্টির স্থানীয় কর্তৃপক্ষ এক সংবাদ সম্মেলনে জানায়, গানসুতে ১০৫ জন নিহত হয়েছে এবং আরও ৯৬ জন আহত হয়েছে। কিংহাইতে আরও ১১ জন নিহত এবং ১২৪ জন আহত হয়েছে বলে জানিয়েছে রাষ্ট্রীয় গণমাধ্যম সিনহুয়া।

গত সেপ্টেম্বরে চীনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় সিচুয়ান প্রদেশে ৬ দশমিক ৬ মাত্রার ভূমিকম্পে ৬০ জনেরও বেশি মানুষ নিহত হয়। গানসুতে ১৯২০ সালের এক ভূমিকম্পে দুই লাখের বেশি মানুষ নিহত হয়েছিল। এটি ছিল বিংশ শতাব্দীতে বিশ্বের সবচেয়ে ভয়াবহ ভূমিকম্প।

 




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top