• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


নির্বাচিত সরকারের হাতে মিয়ানমারের ক্ষমতা দেখতে চায় জাতিসংঘ

ইন্টারন্যাশনাল ডেস্ক | প্রকাশিত: ৪ ফেব্রুয়ারী ২০২১, ১৫:৫৯

নির্বাচিত সরকারের হাতে মিয়ানমারের ক্ষমতা দেখতে চায় জাতিসংঘ

নির্বাচিত সরকারকে হটিয়ে মিয়ানমারের সেনাবাহিনীর ক্ষমতা গ্রহণের বিষয়টিকে ‘অসাংবিধানিক’ আখ্যা দিয়ে এর বিরুদ্ধে অবস্থান নিতে বিশ্ব নেতাদের প্রতি আহ্বান জানিয়েছে জাতিসংঘ।

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস এই আহ্বান জানিয়ে বলেছেন, ক্ষমতা গ্রহণের এই প্রক্রিয়া ‘অসমর্থনযোগ্য’। সেনাবাহিনীকে বুঝতে হবে, দেশ চালানোর এটা সঠিক পথ নয়।

গত সোমবার মিয়ানমারের গণতন্ত্রপন্থী নেত্রী ও স্টেট কাউন্সিলর অং সান সু কি এবং প্রেসিডেন্টসহ বেশ কিছু নেতাকে আটক করে দেশে জরুরি অবস্থা জারি করে দেশটির সেনাবাহিনী।

এরই প্রতিক্রিয়ায় বৃহস্পতিবার জাতিংসঘ মহাসচিব আরও বলেন, মিয়ানমারে আবার সাংবিধানিক আদেশ বাস্তবায়ন করা হোক। জাতিসংঘের নিরাপত্তা পরিষদেও ব্যাপারটি উঠবে। সেখানে বিশ্ব নেতারা ঐক্যমতে পৌঁছাবেন বলে তার আশা।

তিনি বলেন, সেনাবাহিনীর হাত থেকে নির্বাচিত সরকারের হাতে ক্ষমতা হস্তান্তরের জন্য বিশ্ব নেতাদের সহায়তায় চাপ প্রয়োগ করতে হবে, যতদূর সম্ভব আমরা চেষ্টা করব।

জাতিসংঘ মহাসচিব বলেন, নির্বাচলে ফলাফল এবং জনগণের ইচ্ছার বিরুদ্ধে মিয়ানমার সেনাবহিনীর নেওয়া অবস্থান একেবারেই গ্রহণযোগ্য নয়।

এর আগে বুধবার জাতিংসঘের নিরাপত্তা পরিষদে মিয়ানমার নিয়ে একটি নিন্দা প্রস্তাব উত্থাপনের কথা ছিল। তবে ‘ভেটো পাওয়ার’ সম্পন্ন চীনের বিরোধীতায় তা হয়নি। মিয়ানমার নিয়ে পরিষদের পক্ষ থেকে বিবৃতি দেওয়ার চেষ্টা করা হলেও তার পক্ষে মত দেয়নি চীন।

বিশ্বের অনেক দেশই মিয়ানমারে সেনাবাহিনীর অবস্থানের বিরোধীতা করেছে। নিন্দা ও এর প্রতিবাদ জানিয়েছে তারা। কোনও কোনও দেশ বলছে, তারা পরিস্থিতির ওপর নজর রাখছে।

এনএফ৭১/আরএইচ/২০২১




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top