• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


গালওয়ানে সংঘর্ষের ভিডিও প্রকাশ করল চীন

নিউজফ্ল্যাশ৭১ ডেস্ক | প্রকাশিত: ২০ ফেব্রুয়ারী ২০২১, ১৮:০৯

ছবি:  সংগৃহীত

গালওয়ান উপত্যকায় ভারত ও চীনের সেনাবাহিনী মুখোমুখি হয়েছিল ২০২০ সালের ১৫ জুন। সেই সংঘর্ষে ভারতের ২০ জওয়ান নিহত হয়েছিল। দীর্ঘ সময় পর চীন স্বীকার করেছে, তাদের পাঁচ জওয়ান ও কর্মকর্তা প্রাণ হারিয়েছে ওই সংঘর্ষে। গেল শুক্রবার তা স্বীকার করার সঙ্গে সঙ্গে ঘটনাটির ভিডিও দেখালো বেইজিং।

জানা গেছে, ওই দিনের হাতাহাতির ঘটনার একটি ভিডিও সে দেশের সরকারি সম্প্রচারমাধ্যমে দেখানো হয়েছে। ভারতের অনেকের ধারণা, চীনের অভ্যন্তরীণ ক্ষোভ প্রশমিত করতেই ওই ভিডিও প্রকাশ করা হয়েছে। সেই ভিডিওতে দেখা যায়, দুই দেশের সেনাবাহিনী হাতাহাতি করছে। দুই দেশের সেনাবাহিনী কীভাবে মুখোমুখি হয়েছিল তা-ও আংশিকভাবে দেখা যাচ্ছে ওই ভিডিওতে। চীনা সরকারি সম্প্রচারমাধ্যমের বিশ্লেষক শেন শিওয়েই ভিডিওটি টুইটারে আপলোড করে লিখেছেন, গত বছরের জুনে গালওয়ান উপত্যকার ভিডিও। এটা দেখাচ্ছে কীভাবে ভারতীয় সীমান্তবাহিনী চীনের দিকে অনুপ্রবেশ করছে।

প্রসঙ্গত, ২০২০ সালের ১৫ জুন গালওয়ান উপত্যকায় সংঘর্ষের ঘটনা ঘটে। তাতে প্রাণ হারান ২০ জন ভারতীয় সেনা। চীনা সেনাবাহিনীর প্রাণহানি ঘটেছিল বলে তখন জানিয়েছিল ভারতীয় সেনাবাহিনী। অবশ্য ক্ষয়ক্ষতির কথা তখন স্বীকার করেনি চীন। এরই মধ্যে কেটে গেছে অনেকটা সময়। শুক্রবার বেইজিং স্বীকার করে নিয়েছে, পিপলস লিবারেশন আর্মি (পিএলআই)-র চারজন অফিসার এবং একজন জওয়ান মারা গেছে। যদিও এই সংখ্যার সঙ্গে ভারতীয় সেনা এবং আন্তর্জাতিক সংবাদ মাধ্যমের দেওয়া সংখ্যার মিল নেই।

এন এফ৭১/ফামি/২০২




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top