• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


মালিতে ফ্রান্সের বিমান হামলায় ১৯ বেসামরিক নিহত দাবি জাতিসংঘের

নিউজফ্ল্যাশ৭১ ডেস্ক | প্রকাশিত: ৩১ মার্চ ২০২১, ১৭:৫০

ছবি:  সংগৃহীত

মালিতে গেল জানুয়ারিতে ফ্রান্সের চালানো বিমান হামলায় অন্তত ১৯ বেসামরিক নাগরিক নিহত হয়  এক তদন্তে বিষয়টি উঠে এসেছে বলে দাবি করেছে জাতিসংঘ।

সংস্থাটি জানায়, চলতি বছরের শুরুতে মালির মধ্যাঞ্চলীয় মোপতি অঞ্চলে অভিযান চালায় ফরাসি বিমানবাহিনী।একটি বিয়ের অনুষ্ঠানে বোমা হামলা চালানো হলে হতাহতের এ ঘটনা ঘটে। যদিও ফ্রান্স বিমান বাহিনীর দাবি, তারা সন্ত্রাসীদের লক্ষ্য করেই হামলা চালিয়েছিল। জাতিসংঘের তদন্তে বিষয়টি এলেও প্রতিবেদনটি প্রত্যাখ্যান করেছে প্যারিস। 

এ এফ পির বরাত দিয়ে জান আ যায় এ বছরের শুরুতে মালির মোপতি অঞ্চলের বাউন্তি নামের একটি দুর্গম গ্রামে অভিযান চালায় ফরাসি যুদ্ধবিমান। স্থানীয় বাসিন্দাদের দাবি বেসামরিক মানুষ উপস্থিত থাকা একটি বিয়ের অনুষ্ঠানে ওই অভিযান চালানো হয়। তবে ওই অভিযানের পর ফ্রান্সের সামরিক বাহিনীর পক্ষ থেকে দাবি করা হয় আকাশ দিয়ে নজরদারি চালানোর সময় ওই স্থানে ৩০ জন বিদ্রোহী যোদ্ধাকে চিহ্নিত করা হয়। এ ছাড়া সেদিন ওই গ্রামে কোনও বিয়ের অনুষ্ঠান ছিল না বলেও দাবি করে প্যারিস।পরে ওই ঘটনায় তদন্ত শুরু করে মালির জাতিসংঘ মিশন। ওই তদন্ত প্রতিবেদনের একটি সারাংশ হাতে পেয়েছে এএফপি। এতে বলা হয়েছে, সেদিন বিয়ের অনুষ্ঠানই চলছিল। আর এ উপলক্ষে সেখানে প্রায় একশ’ বেসামরিক মানুষ সেখানে জমায়েত ছিল। তদন্তে দেখা গেছে হামলায় ১৯ জন বেসামরিক মানুষ এবং সেখানে উপস্থিত তিনজন সশস্ত্র ব্যক্তি নিহত হয়। সশস্ত্র ব্যক্তিরা আল কায়েদা সংশ্লিষ্ট গোষ্ঠী কারিতা সারমা গ্রুপের সদস্য বলে ধারণা করা হচ্ছে।

গেল ৩জানুয়ারি মালির মধ্যাঞ্চলে ফ্রান্সের চালানো বিমান হামলায় অন্তত ১৯ জন বেসামরিক মানুষ নিহত হন। উল্লেখ্য, ২০১৪ সালের আগস্ট থেকে আফ্রিকায় ৪ হাজার ৫০০ সেনা মোতায়েন রেখেছেন ফ্রান্স। পশ্চিম আফিক্রার বুরকিনা ফাসো, মালি, মরিশানিয়া, নাইজার ও শাদে সন্ত্রাসবিরোধী অভিযান চালাচ্ছে তারা।

এনএফ৭১/ফামি/২০২১




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top