• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


চীনা মহাকাশযানের মঙ্গলে অবতরণ সফল

নিউজফ্ল্যাশ৭১ ডেস্ক | প্রকাশিত: ১৫ মে ২০২১, ২০:২৫

চীনা মহাকাশযানের মঙ্গলে অবতরণ সফল

মঙ্গল গ্রহে সফলভাবে মহাকাশযান অবতরণ করিয়েছে চীন। শনিবার সকালে চীনের রাষ্ট্রীয় গণমাধ্যমে এ তথ্য নিশ্চিত করা হয়েছে। এর আগে কেবল যুক্তরাষ্ট্র মঙ্গলে মহাকাশযান পাঠাতে পেরেছে। এরপর বিশ্বের দ্বিতীয় দেশ হিসেবে চীন মহাকাশযান অবতরণ করাল।

বিবিসি জানিয়েছে, ঝুরং নামের ছয় চাকার রোবটটি একটি সুরক্ষা ক্যাপসুল, একটি প্যারাসুট ও একটি রকেট প্ল্যাটফর্ম ব্যবহার করে সফলভাবে মঙ্গলের বুকে অবতরণ করে। রোবটটি মঙ্গলে নামার পর থেকেই ‘ইউটোপিয়া প্লানিশিয়া’ এলাকায় অনুসন্ধান চালাচ্ছে এবং উচ্চ রেজ্যুলেশনের ছবি তুলে পৃথিবীতে পাঠাচ্ছে।

চীনের রাষ্ট্রীয় গণমাধ্যমের খবর অনুসারে, স্থানীয় সময় শনিবার সকাল ৭টা ১৮ মিনিটে লাল গ্রহটির বুকে অবতরণ করে ঝুরং। এরপর সোলার প্যানেলগুলো খুলে পৃথিবীতে সংকেত পাঠাতে প্রায় ১৭ মিনিট সময় নেয় রোবটটি। চীনা শব্দ ঝুরং অর্থ আগুন দেবতা।


এনএফ৭১/এনজেএ/২০২১



বিষয়: চীন মঙ্গল


পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top