• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


নাইজেরিয়ায় নিষিদ্ধ হল টুইটার

ইন্টারন্যাশনাল ডেস্ক | প্রকাশিত: ৬ জুন ২০২১, ২১:৪৪

নাইজেরিয়ায় নিষিদ্ধ হল টুইটার

টুইটার ব্যবহারে রাষ্ট্রীয়ভাবে নিষেধাজ্ঞা জারি করেছে নাইজেরিয়ার সরকার। শুক্রবার (৪ জুন) দেশটির সরকারের পক্ষ থেকে জানানো হয় যে তারা অনির্দিষ্টকালের জন্য টুইটারের কার্যক্রম স্থগিত করেছে ।

জানা যায়, রাষ্ট্রপতি মুহাম্মদু বুহারীর একটি টুইট বিধি-বহির্ভূত কারণ দেখিয়ে মুছে ফেলার পর পরই দেশটির পক্ষ থেকে এই পদক্ষেপ নেওয়া হয়েছে। সরকারি আদেশ দেওয়ার পর থেকেই মোবাইল ফোন নেটওয়ার্ক থেকে বন্ধ হয়ে গিয়েছে টুইটারে প্রবেশ। এছাড়া যারা এই নির্দেশ অমান্য করে বিকল্প উপায়ে টুইটার ব্যবহারের চেষ্টা করবেন, তাদের বিরুদ্ধে সরকারের পক্ষ থেকে বিচারের নির্দেশ দেওয়া হয়েছে।

টুইটার জানিয়েছে, শুক্রবারে (৪ জুন) তথ্যমন্ত্রী লাই মোহাম্মদের দেওয়া নিষেধাজ্ঞার ঘোষণার বিষয়টি তাদের জন্য গভীর উদ্বেগজনক। এ পদক্ষেপের পর মানবাধিকার গোষ্ঠী এবং আন্তর্জাতিক মহল থেকে নিন্দা জানিয়ে বলা হয়, এটি নাইজেরিয়ায় নাগরিকদের বাকস্বাধীনতা অবরুদ্ধ করবে।

নাইজেরিয়ার সরকারের পক্ষ থেকে জানানো হয়, সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলোতে ভুল তথ্য এবং জাল সংবাদ ছড়ানো হচ্ছে যা দেশটিতে সহিংসতা জন্ম দেওয়ার পাশাপাশি বিশ্বদরবারে নিজেদের ভাবমূর্তি নষ্ট হয়েছে। সরকারের পক্ষ থেকে আরো অভিযোগ করে বলা হয়, নাইজেরিয়ার করপোরেট অস্তিত্ব ক্ষুণ্ন করতে টুইটারকে ব্যবহার করা হচ্ছিল।


এনএফ৭১/এনজেএ/২০২১

 




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top