• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


‘আমেরিকায় বাঙালির চাষবাস’

লিজি রহমানের নতুন বইয়ের প্রকাশনা উৎসব

নিজস্ব প্রতিনিধি | প্রকাশিত: ৬ ফেব্রুয়ারী ২০২৩, ০৩:৪১

লিজি রহমানের নতুন বইয়ের প্রকাশনা উৎসব

লিজি রহমান বর্তমানে আমেরিকা প্রবাসী একজন বাংলাদেশের লেখক। দেশ বিদেশের বিভিন্ন পত্রিকায় আমেরিকার মূলধারার রাজনীতি নিয়ে তিনি নিয়মিত লেখেন। আমেরিকার রাজনীতি ও মানুষের যাপিত জীবনের গল্প নিয়ে তাঁর লেখা অনেক বই জনপ্রিয়তা পেয়েছে। লেখালেখি ছাড়াও প্রবাসী বাংলাদেশীদের নিয়ে কমিউনিটি তৈরি করে গাছ লাগানো, সামাজিক ও মানবিক কাজে নিয়মিত অংশগ্রহণ করেন তিনি।

এবারের অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশিত হয়েছে লিজি রহমানের নতুন বই- আমেরিকায় বাঙালির চাষবাস। মূলত তার বাগান করা আর আমেরিকায় তার গাছ লাগানো নিয়ে করা গবেষণা থেকে প্রাপ্ত তথ্য নিয়ে তিনি বইটি লিখেছেন। 

আরও পড়ুন: বিবাহিতার সাতকাহন

শনিবার (৪ ফেব্রুয়ারি) দুপুর- ২ টায় জাতীয় জাদুঘরের সিনেপ্লেক্স হলে বইটির প্রকাশনা উৎসব আয়োজন করা হয়।

প্রকাশনা উৎসবে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- কবি, গীতিকার ও প্রবীণ সাংবাদিক নাসির আহমেদ, ছড়াকার আবু সালেহ, সাহিত‍্যিক - দিলারা মেসবাহ, মোবাশ্বেরা খানম বুশরা, কৃষিবিদ ড. মোহাম্মদ জাহাঙ্গীর আলম প্রমূখ। এছাড়া শুভেচ্ছা বক্তব্য দেন লেখক লিজি রহমানের শুভানুধ্যায়ী ইংল্যান্ড প্রবাসী ড. নাজমা কবির এবং সাহিদা ইসলাম।

কৃষিবিদ ড. মোহাম্মদ জাহাঙ্গীর আলম "আমেরিকায় বাঙালির চাষবাস" বইটির ভূমিকা লিখেছেন। তিনি তাঁর বক্তব্যে জানান বাংলাদেশের কৃষকেরা জীবিকার তাগিদে কৃষিকাজ করেন। কৃষিতে যে পরিমাণ গবেষণা ও বৈজ্ঞানিক পদ্ধতির ব্যবহার হওয়া প্রয়োজন তার উপস্থিতি বাংলাদেশের কৃষি খাতে নেই। কিন্তু লিজি রহমান সুদূর আমেরিকার মাটিতে সেখানের বৈরি আবহাওয়ায় থেকে বাংলাদেশের শাকসবজি চাষ করছেন।

কৈশোর থেকে লেখালেখির সঙ্গে যুক্ত লিজি রহমান। তার লেখা ও প্রকাশিত বই- ওহ! আমেরিকা, কিশোর চোখে মুক্তিযুদ্ধ, আমেরিকার ক্রান্তিকাল ও ডোনাল্ড ট্রাম্প, রংধনুর দেশ ও শোক ভুলতে পথে। তাঁর সম্পাদিত বই- স্মৃতির বাতায়নে চাঁদের হাট, উতল মেঘের কাল, থ্রু দ্য রাইমস।

লেখালেখি ছাড়াও নিউ ইয়র্কে সড়ক নিরাপত্তা বিধানের কাজের সাথে জড়িত লিজি রহমান। ২০০৮ সালে তাঁর বড় ছেলে আসিফ রহমানকে এক সড়ক দুর্ঘটনায় হারানোর পর তিনি নিউ ইয়র্কে নিরাপদ সড়ক আন্দোলনের সাথে যুক্ত হন। যৌক্তিক আন্দোলনের ফলে নিউ-ইয়র্কে তাঁর ছেলে আসিফ রহমানের নামে বাইক লেন করা হয়েছে। বাইক লেন এর উদ্বোধনী অনুষ্ঠানে নিউ ইয়র্কের সাবেক মেয়র ডিব্লাজিও বলেন- 'লিজি নিজের শোককে মানুষের কল্যাণে উৎসর্গ করে অনন্য হয়ে গেলেন।'



বিষয়:


পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top