• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


তালেবানের বিরুদ্ধে মানবাধিকার হরণের অভিযোগ

ইন্টারন্যাশনাল ডেস্ক: | প্রকাশিত: ২১ সেপ্টেম্বর ২০২১, ১৮:৪৮

রাতের আঁধারে বাসা থেকে তুলে নিয়ে যাচ্ছে তালেবানরা

মানবাধিকার রক্ষায় অঙ্গীকারের পর তালেবানের বিরুদ্ধে তা ভঙ্গের অভিযোগ করেছে আন্তর্জাতিক সংস্থাগুলো। ক্ষমতায় এসে সংবাদপত্রের স্বাধীনতা, নারী অধিকার এবং মানবাধিকার রক্ষায় যে অঙ্গীকার করেছিল, তালেবানরা সেগুলোর বেশিরভাগই এখন ভঙ্গ করছে বলে অভিযোগ সংস্থাগুলোর।

ক্ষমতায় এসে গণমাধ্যমের স্বাধীনতা, ধর্ম মেনে নারী অধিকার নিশ্চিত এবং সবাইকে সাধারণ ক্ষমতা ঘোষণা করেন তালেবান প্রধান মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ

গেল সপ্তাহের ১৪ সেপ্টেম্বর মঙ্গলবার, আফগানিস্তানে তালেবানদের অধিকার হরণ নিয়ে প্রতিবেদন প্রকাশ করে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল, আন্তর্জাতিক মানবাধিকার ফেডারেশান এফআইডিএইচ এবং নির্যাতন বিরোধী আন্তর্জাতিক সংস্থা ওএমসিটি। সেখানে তালেবানদের অধিকার হরণের তথ্য-প্রমান তুলে ধরা হয়। তালেবানরা ক্ষমতায় এসে তাদের প্রধান মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ যেসব অঙ্গীকার করেছিলেন, এগুলো ছিল সেসব অঙ্গীকারের লংঘন।

নারীরা কর্মক্ষেত্রে যোগ দিতে চাইলে তাদেরকে বাঁধা দেয়া হয়

তালেবানরা সংবাদপত্র ও গণমাধ্যমের স্বাধীনতার কথা বললেও ধারাবাহিকভাবে রক্তাক্ত নির্যাতনের শিকার হতে হয়েছে সংবাদকর্মীদের। ধর্মীয় বিধান মেনে নারীদের কর্মক্ষেত্রে সুযোগ তৈরির কথা বললেও, তা না করে নারীদেরকে উল্টো ঘরে ফিরে যাওয়ার হুমকি দেয়া হচ্ছে বিভিন্ন স্থানে। আবার তালেবান বিরোধী, মার্কিন বা পশ্চিমা সমর্থিত আশরাফ গনি সরকার সংশ্লিষ্টদের নির্ভয়ে কাজে ফেরার আহবান থাকলেও তা বাস্তবায়ন তো দূরের কথা। উল্টো টার্গেট কিলিং এর শিকার হতে হচ্ছে অনেককেই।

এনএফ৭১/জুআসা/২০২১



বিষয়:


পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top