• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


হিলি ইমিগ্রেশন রুট দিয়ে নতুন ভিসা ইস্যু হলেও ভারতে পাসপোর্ট যাত্রীরা যেতে পারছেনা

দিনাজপুর থেকে | প্রকাশিত: ১৩ এপ্রিল ২০২২, ০৮:২৫

হিলি ইমিগ্রেশন রুট দিয়ে নতুন ভিসা ইস্যু হলেও ভারতে পাসপোর্ট যাত্রীরা যেতে পারছেনা

কোভিডের কারণে দীর্ঘ দুই বছর বন্ধের পর ভারতীয় ভিসা আবেদন কেন্দ্র থেকে হিলি ইমিগ্রেশন রুট দিয়ে নতুন করে ভিসা ইস্যু করণ শুরু হলেও ভারত ইমিগ্রেশন যাত্রী গ্রহণ না করায় এই পথ দিয়ে কোনো পাসপোর্ট যাত্রী বাংলাদেশ থেকে ভারতে যেতে পারছেনা। তবে দেশের অন্যান্য ইমিগ্রেশন চেকপোষ্ট দিয়ে ভারতে গিয়ে এই পথ দিয়ে দেশে ফিরতে পারছেন পাসপোর্ট যাত্রীরা।

ভারতের পক্ষ হতে এখনও পাসপোর্ট যাত্রী গ্রহণ না করায় নতুন করে ভিসা নিয়ে ভারতে যাওয়ার জন্য হিলি ইমিগ্রেশনে আসলেও তাদের ফিরে যেতে হচ্ছে।

হিলি ইমিগ্রেশেন চেকপোষ্টে আসা এক পর্যটক জানান, হিলি ইমিগ্রেশন দিয়ে ভারতে গমনের জন্য আবেদন করি, পরে রংপুরস্থ ভারতীয় ভিসা এপ্লিকেশন সেন্টার থেকে আমাকে ভিসা দেয়া হয়। সেইসঙ্গে ভিসাতে ভারতে প্রবেশ পথ হিসেবে হিলি উল্লেখ করা হয়েছে। কিন্তু সে মোতাবেক ভারতে যাওয়ার জন্য হিলি ইমিগ্রেশন চেকপোষ্টে আসলে ও কর্তৃপক্ষ জানায়, এই পথ দিয়ে ভারতে যাওয়া যাবে না।

পাসপোট যাত্রীদের অভিযোগ, সকল প্রক্রিয়া সম্পন্ন করে ভারতে যাওয়ার জন্য হিলি ইমিগ্রেশন চেকপোষ্টে এসে দেখি এই পথ বন্ধ। এটি এখনো চালু হয়নি। ফলে বিপাকে পড়ছেন এই পথ দিয়ে চিকিৎসা, ব্যাবসাকার্যক্রম, ভ্রমন সহ নানা কাজে চলাচল কারীরা হয়রানির শিকার হচ্ছে ।

হিলি ইমিগ্রেশন চেকপোষ্ট ওসি মো: বদিউজ্জামান বলেন, “কোভিডের কারণে গত ২০২০সনের ২৩শে মার্চ হিলি ইমিগ্রেশন চেকপোস্ট বন্ধের পর ১৪ মাস বন্ধের পর গত বছরের ১৬ মে থেকে হিলি ইমিগ্রেশন চেকপোষ্টের কার্যক্রম শুরু হয়। তবে সে সময় শুধুমাত্র ভারত থেকে আগমণী যাত্রী দেশে আসা শুরু হয়। আর এখন পর্যন্ত শুধু সেই কার্যক্রম চলমান রয়েছে। হিলি রুটে ভিসা দেওয়া শুরু হলেও ভারতীয় ইমিগ্রেশন কতৃপক্ষ যাত্রী গ্রহণ করতে অনিহা প্রকাশ করায় এই পথ দিয়ে কোনো যাত্রী বহির্গমণ প্রক্রিয়া শুরু হয়নি। তবে আমাদের দিক থেকে যাত্রী বহির্গমণের বিষয়ে কোনো বাধা-নিষেধ নেই।

এখন পর্যন্ত এই পথে বাংলাদেশ থেকে কোন পাসপোর্ট যাত্রী ভারতে গমন করেনি। যাত্রী বহির্গমণ বন্ধ থাকায় পাসপোর্ট প্রতি ৫শত টাকার যে ভ্রমন কর পেতো তা থেকে সরকার বঞ্চিত হচ্ছে। এই পথে পূর্বে গড়ে প্রতিদিন প্রায় পাঁচ থেকে সাড়ে পাঁচ শতাধিক পাসপোর্ট যাত্রী ভারত -বাংলাদেশ যাতায়াত করতো।

এনএফ৭১/আরআর/২০২২




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top