• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


৫৫ বছরেও আধুনিকতার ছোঁয়া লাগেনি পাবনার আবহাওয়া অফিসে

পাবনা থেকে | প্রকাশিত: ৩ মার্চ ২০২১, ২১:১৭

৫৫ বছরেও আধুনিকতার ছোঁয়া লাগেনি পাবনার আবহাওয়া অফিসে

উত্তরাঞ্চলের প্রাচীন জনপদ পাবনার মানুষ ও ঈশ্বরীর বিমান বন্দর কতৃপক্ষকে প্রাকৃতিক দূর্যোগের আগাম খবর জানাতে পাবনার ঈশ্বরদীতে প্রতিষ্ঠত আবহাওয়া পর্যবেক্ষণাগারে র্দীঘদিনে লাগেনি আধুনিকতার ছোঁয়া। এক ধরণের খুড়িয়ে খুড়িয়ে চলছে এই আবহাওয়া পর্যবেক্ষণাগার।

ঐতিহ্যবাহি হার্ডিঞ্জ ব্রিজ, লরালনশাহ সেতু, দেশের সর্ববৃহৎ রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রসহ দেশের উল্লেখ্যযোগ্য অফিস ও স্থাপনাগুলোর জন্যেই জেলার অন্যতম উপজেলা হিসেবে খ্যাত এই ঈশ্বরদী। দেশ এখন মহাকাশ স্যাটেলাইট চ্যানেলের সাথে সম্পৃক্ত হওয়ায় এই আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রটি যুগোপযোগী ও আধুনিকরণের জোর দাবী স্থানীয় জনপ্রতিনিধি, রাজনীতিবিদসহ সামাজিক ও সাংস্কৃতিক নেতৃবৃন্দের।

জানাযায়, ভৌগলিক অবস্থান এবং গুরুত্বপুর্ণ স্থাপনা বিবেচনায় ১৯৬৫ সালে স্থাপন করা হয় ঈশ্বরদী আবহাওয়া পর্যবেক্ষণাগারটি। এখন রুপপুর পারমানিক বিদ্যুৎ প্রকল্প, দেশের বৃহত্তম রেলওয়ে জংশন, পশ্চিম রেলের বিভাগীয় দপ্তর, বিমানবন্দর, ইপিজেডসহ অনেক গুরুত্বপুর্ণ স্থাপনা পাবনার ঈশ্বরদীতে অবস্থিত। প্রতিষ্ঠাকালে একজন প্রথম শ্রেণির কর্মকর্তাসহ ২২জন কর্মকর্তা-কর্মচারির পদ মঞ্জুর করা হয়। কিন্ত মাত্র ১০ জন লোকবল এবং পুরোনো ও প্রায় অকার্যকর যন্ত্রপাতি নিয়ে দায়সারাভাবে চলছে এই গুরুত্বপুর্ণ কেন্দ্রটি। দু’বছর আগে একটি অটোমেটিক আবহাওয়া স্টেশন স্থাপন করা হলেও তা একদিনের জন্যও চালু করা যায়নি। এ অবস্থায় এখান থেকে আপডেট ফোরকাষ্ট করা সম্ভব হচ্ছে না।

ঈশ্বরদী আবহাওয়া পর্যবেক্ষণাগারের টেলিপ্রিন্টার সুপারভাইজার আব্দুর রাজ্জাক বলেন, এখানে একটি আধুনিক যন্ত্র বসানো হয়েছে। এটির নাম এওয়াজ। যা অটোমেটিক ওয়েদার স্টেশন হিসেবে পরিচিত। দুই বছর আগে এই অটোমেটিক মেশিনটি স্থাপন করা হলেও শুরু থেকেই বিকল হয়ে আছে। ফলে আপডেট কোন খবর আমরা দিতে পারছি না।

তিনি বলেন, এই কেন্দ্রটি স্থাপনের পর যে মেশিনগুলো বসানো হয়েছিল সেগুলোও অকেজো হয়ে গেছে। বিল্ডিংগুলোর মেয়াদও উত্তীর্ণ হয়েছে। যে সকল জনবল চাকুরি শেষ করেছেন। সেই পদে আর নতুন করে কোন লোক দেয়া হয়নি। ফলে আমার জরাজীর্ণ বিল্ডিং, লোকবল সংকট আর অকেজো যন্ত্রপাতি নিয়ে খুড়িয়ে খুড়িয়ে চলছি। অবিলম্বে ঈশ্বরদী পর্যবেক্ষণাগারটিকে আধুনিক ও পুর্ণাঙ্গ আবহাওয়া অফিসে রুপ দেয়ার দাবি সুশিল সমাজ ও জনপ্রতিনিধিদের।

ঈশ্বরদীর সাংস্কৃতিক সংগঠন ও সংবাদকর্মি খন্দকার মাহবুবুল হক দুদু বলেন, ঈশ্বরদী বর্তমানে অতি গুরুত্বপূর্ণ জনপদ। দেশের সর্ববৃহৎ রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প, পশ্চিমাঞ্চলে রেলওয়ে জংশন, সদর দপ্তর, ইপিজেড, বিমানবন্দরসহ গুরুত্বপূর্ণ স্থাপনার অধিকারী এলাকায় আবহাওয়া অফিসটি জরাজীর্ণ অবস্থায় থাকাটা আমাদের জন্য লজ্জার বিষয়। এটি গুরুত্ব বিবেচনায় নিয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ দ্রুত প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করবেন এমনটি প্রত্যাশা করি।

ঈশ্বরদী পৌরসভার সাবেক মেয়র আবুল কালাম আজাদ মিন্টু বলেন, আবহাওয়া অফিসটিতে অনেক দৈন্যতা রয়েছে। বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা দেশটিকে যে ভাবে বিশ্বের সাথে তাল মিলিয়ে এগিয়ে নিয়ে যাচ্ছেন। তারই ধারাবাহিকতায় এই আবহাওয়া অফিসটি দ্রুত আধুনিকতার ছোঁয়ায় মানবৃদ্ধি পাবে এমনটি দাবী রাখেন তিনি।

এনএফ৭১/জেএস/২০২১




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top