• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


ভারতীয় চাল বোঝাই ট্রাক চালকদের দুর্ভোগ

হিলি থেকে | প্রকাশিত: ১৬ মার্চ ২০২১, ০৩:৩৭

ভারতীয় চাল বোঝাই ট্রাক চালকদের দুর্ভোগ

প্রায় শতাধিক ভারতীয় চাল বোঝাই ট্রাকচালকরা চরম দুর্ভোগে দিনাজপুরের হিলি স্থলবন্দরে। খালাসের অপেক্ষায় ৫ থেকে ১০ দিন যাবৎ এই বন্দরে পড়ে আছেন তারা। খাদ্য-খাবার সহ বিভিন্ন সমস্যার মধ্যে দিনাপাতি করছেন বলে অভিযোগ ট্রাক চালকদের।

সোমবার সকালে হিলি স্থলবন্দর ঘুরে ভারতীয় চাল বোঝাই ট্রাকচালকদের সাথে কথা বলে জানা যায়, ৫ থেকে ১০ দিন ধরে তারা এই বন্দরে চাল নিয়ে এসেছে। বন্দরের ভিতরে প্রায় শতাধিক চালের গাড়ি লোড অবস্থায় অবস্থান করছে। চালক এবং হেলপাররা দুই থেকে তিন দিনের খাদ্য সামগ্রী সাথে নিয়ে এসে ছিলো। বর্তমান কয়েক দিন তাদের নিকট কোন খাবার নেই, এমন কি টাকাও ফুরিয়ে গেছে। চাল আমদানির পর থেকে আমদানি কারকরা তাদের সাথে কোন প্রকার যোগাযোগ করছেন না। তারা তাদের প্রয়োজনীয় সামগ্রী সংগ্রহের জন্যও বন্দর কর্তৃপক্ষ গেটের বাহিরে বের হতে দিচ্ছে না।

সব মিলে জানা যায় ভারতীয় ট্রাক চালকরা এক মানবেতর জীবন-যাপন করছে।

WB 65C0282 নাম্বারের ট্রাক চালক রতন রায় বলেন, আমি ১০ দিন ধরে চাল নিয়ে এসেছি। চালের পার্টির কোন খোঁজ খবর নেই। খাবার-দাবার যা সঙ্গে নিয়ে আসছিলাম তা অনেক আগেই শেষ হয়ে গেছে। খুব কষ্টে আছি দাদা।

সুভাস বর্মন WB61A7458 নাম্বারের চালক বলেন, আমি ৫ দিন হলো আসছি, আর কতদিন থাকতে হবে জানি না।

সন্তোষ মন্ডল WB6564868 গাড়ি নাম্বার তিনি বলেন, দুই দিনের আশায় বাংলাদেশে আসলাম, আজ তো ৫ দিন হয়ে যাচ্ছে। বাড়িতে বউ বাচ্চা আছে, তারা অনেক চিন্তায় আছে।

৫ দিন ধরে অবস্থান রত মিন্টু সরকার বলেন, দাদা আমরা এখানে কুকুরের মতো পড়ে আছি। খোঁজ কেউ নেয় না। গেটের বাহিরে বের হতে দিচ্ছে না। কবেই দরকারি সব শেষ হয়ে গেছে। ক'দিন থেকে আমরা ঠিকমতো খাবার পাচ্ছি না। না খেয়েও থাকতে হচ্ছে।

পরেশ সিং বলেন, এখানে এতো মশার উৎপাত,সবাইকে খেয়ে শেষ করে ফেলছে। আবার আমাদের এই চালের গাড়িগুলোার সাথে পাথর লোড-অনলোড করা হচ্ছে। ভেকুর শব্দ আর পাথরের ধুলায় আমাদের জীবন শেষ।

ভারতীয় ট্রাক মালিক দিলীপ ঘোষ বলেন, আমার দুইটি গাড়ি, (WB59A2371) ও (WB613297)। আমার বাড়ি ভারত হিলিতে, ৭দিন হলো চালকরা চাল নিয়ে আসছে। গতকাল সকালে ফোনে বলল আমাদের খাবার শেষ, কি খাবো। গেলো রাতে তারা না খেয়ে ছিলো। তাই নিরুপায় হয়ে আজ ভারত থেকে পাথর বোঝাই ট্রাক চালকদের জন্য খাদ্য আার দেখা করতে আসসছি। এই চালগুলো কবে যে পার্টিরা আনলোড করে আমার গাড়ি ছেড়ে দিবে, বলতে পারছি না।

এবিষয়ে হিলি স্থলবন্দরের আমদানি-রপ্তানি কারকের সভাপতি হারুন উর রশিদ হারুন জানান, সরকারি শুল্ক কমানোর জন্য হয় তো চাল আমদানি কারকরা বন্দর থেকে চাল বের করছে না। দীর্ঘ সময় ধরে চাল বোঝাই ট্রাক গুলো বন্দরে আটকে থাকার কারণে চালকদের দুর্ভোগ পোহাতে হচ্ছে।

তিনি আরও জানান, ভারতীয় রপ্তানি কারকরা অনেক সময় সার্বিক চিন্তা না করে,এই সব পণ্য বাংলাদেশে রপ্তানি করে। আর তার জন্য ট্রাকচালকদের অসুবিধায় পড়তে হয়।


এনএফ৭১/জেএস/২০২১




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top