• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বললেন কেভিন ও’ব্রায়েন

স্পোর্টস ডেস্ক | প্রকাশিত: ১৭ আগষ্ট ২০২২, ০৪:০৫

আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বললেন কেভিন ও’ব্রায়েন

২০১১ সালের ওয়ানডে বিশ্বকাপে অন্যতম সেরা হাইলাইটস আয়ারল্যান্ড ও ইংল্যান্ডের ম্যাচ। বেঙ্গালুরুতে সেদিন ৩২৮ রানের টার্গেট পেয়েছিল আইরিশরা। ম্যাচ শেষে চারদিকের আবহ- কীভাবে সম্ভব! সেদিন ৫ বল বাকি থাকতে তিন উইকেটে ইংল্যান্ডকে হারায় আয়ারল্যান্ড, নায়ক কেভিন ও’ব্রায়েন। বিশ্বকাপের দ্রুততম সেঞ্চুরি করেন ওই দিন। এই লিজেন্ডারি ব্যাটসম্যান মঙ্গলবার বিদায় বললেন আন্তর্জাতিক ক্রিকেটকে।

টুইটারে এক ঘোষণায় আন্তর্জাতিক ক্যারিয়ারের ইতি টানেন ও’ব্রায়েন। অবসরের কারণ নিয়ে কোনও ধরনের রহস্য করেননি। গত বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপের পর থেকে জাতীয় দলে ডাক পাননি। এই বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলে অবসর নেওয়ার কথা ভেবেছিলেন। কিন্তু নির্বাচক ও ম্যানেজমেন্টের মনোভাব দেখে বুঝতে পেরেছেন, তার সময় ফুরিয়ে গেছে।

তিনি বলেছেন, ‘আমার দেশের হয়ে ১৬ বছর ও ৩৮৯ ম্যাচ খেলার পর আজ আমি আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিলাম। অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলে আমার ক্যারিয়ার শেষ করবো ভেবেছিলাম। কিন্তু গত বছরের বিশ্বকাপের পর থেকে আইরিশ স্কোয়াডে আমি ডাক পাইনি। আমার মনে হচ্ছে নির্বাচকরা ও ম্যানেজমেন্ট অন্য কাউকে ভাবছে।’

অবিস্মরণীয় সব কীর্তি গড়ে ১৬ বছরের সমৃদ্ধশালী ক্যারিয়ারের ইতি টানলেন ও’ব্রায়েন। সহযোগী সদস্য থেকে টেস্ট স্ট্যাটাস এনে দিতে কেন্দ্রীয় চরিত্র বলা চলে তাকে। রয়েছে একাধিক ব্যাটিং রেকর্ড। ওয়ানডেতে ১১৪ উইকেট নিয়ে আয়ারল্যান্ডের শীর্ষ উইকেটশিকারি।

তবে সবচেয়ে বেশি আলোচিত হয়েছেন ২০১১ সালের বিশ্বকাপে মাত্র ৫০ বলে সেঞ্চুরি করে। ৬৩ বলে তার ১১৩ রানের ইনিংসে ছিল ১৩ চার ও ৬টি ছয়। এই রেকর্ড পরের দুটি বিশ্বকাপেও ছিল অক্ষত।

আইসিসির পূর্ণ সদস্যপদ অর্জনে সাবেক অধিনায়ক ও’ব্রায়েন গুরুত্বপূর্ণ অবদান রাখেন। বৈশ্বিক টুর্নামেন্ট ও বিশ্ব ক্রিকেট লিগের ইভেন্টগুলোতে ধারাবাহিক সাফল্যে ২০১৭ সালে টেস্ট মর্যাদা পায় আয়ারল্যান্ড। তিন টেস্ট খেলে একটি সেঞ্চুরি ও হাফ সেঞ্চুরি তার। দেশের একমাত্র টেস্ট সেঞ্চুরিয়ান তিনি।

৩৮ বছর বয়সী ও’ব্রায়েন এরই মধ্যে কোচিংয়ে কোমর বেঁধে নেমেছেন। ক্রিকেট বিশ্বকাপ চ্যালেঞ্জ লিগে ইতালির স্টাফ দলের সদস্য তিনি এবং ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপে বাছাইয়ে চোখ রেখে তাকে কনসালট্যান্ট নিযুক্ত করেছে এস্তোনিয়া।

এনএফ৭১/আরআর/২০২২




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top