• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


অবৈধ স্টিকারযুক্ত গাড়ি চলতে দেবে না ডিএমপি

সুজন হাসান | প্রকাশিত: ৭ মে ২০২৪, ১২:০৩

ছবি: সংগৃহীত

সোমবার (৫ মে) রাজধানীর মিন্টো রোডে ডিএমপি মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে যুগ্ম কমিশনার (ট্রাফিক দক্ষিণ বিভাগ) এসএম মেহেদী হাসান জানান, ৩৬৩ টি যানবাহনের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। পাশাপাশি ফিটনেস বিহীন ৪৬১ টি গাড়ির বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ ও অবৈধ ২৩৫০টি গাড়ি ডাম্পিং করা হয়েছে।

এসএম মেহেদী হাসান বলেন, ঢাকার রাস্তায় বেশিরভাগ ক্ষেত্রে পুলিশ, সাংবাদিকসহ সরকারের বিভিন্ন গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানের নামে অননুমোদিত স্টিকার ব্যবহার করা হচ্ছে। এমনকি অনেকের আত্মীয়-স্বজনরাই এমন স্টিকার ব্যবহার করছেন। এ সকল স্টিকার সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নয়।

জননিরাপত্তার স্বার্থে এক ধরণের হুমকি বলে মনে হচ্ছিল। এসব স্টিকার ব্যবহার করে কোন অপরাধ সংগঠন করে পার পেয়ে যাওয়ার একটা সুযোগ তৈরি হচ্ছিল। এসব কিছু মাথায় রেখেই ডিএমপি কমিশনার স্যারের নির্দেশনা অনুযায়ী ডিএমপির আটটি ট্রাফিক বিভাগ একযোগে অভিযান শুরু করেছে।

যুগ্ম পুলিশ কমিশনার বলেন, অননুমোদিত স্টিকার ব্যবহার করার কারণে মাত্র কয়েক দিনে এ পর্যন্ত রাজধানীতে অননুমোদিত স্টিকারসংবলিত যানবাহন, ফিটনেসবিহীন যানবাহন ও অবৈধ যানবাহনের বিরুদ্ধে মাঠে নেমেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) আটটি ট্রাফিক বিভাগ। গত ১২ এপ্রিল থেকে ৩ মে পর্যন্ত ৩ হাজার ১৭৪টি যানবাহনের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিয়েছে তারা। এর মধ্যে রয়েছে ৩৬৩টি অননুমোদিত স্টিকার, ৪৬১টি ফিটনেসবিহীন ও ২ হাজার ৩৫০টি অবৈধ যানবাহন। এ প্রক্রিয়াটি চলমান রয়েছে।

মেহেদী হাসান বলেন, ঢাকা মহানগরীর রাস্তায় বেশির ভাগ ক্ষেত্রে পুলিশ, সাংবাদিক ও সরকারের বিভিন্ন গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানের নামে অননুমোদিত স্টিকার ব্যবহার করা হচ্ছে গাড়িতে। অনেকের স্বজনও এসব স্টিকার ব্যবহার করেন। জননিরাপত্তার স্বার্থে এটা হুমকি। অপরাধীরা নিজেদের গাড়িতে বিভিন্ন প্রতিষ্ঠানের স্টিকার লাগিয়ে আইনশৃঙ্খলা বাহিনীর চোখ ফাঁকি দেওয়ার চেষ্টা করে। এসব কারণে অভিযান শুরু হয়েছে।

তিনি বলেন, গুলশান এলাকায় এআই প্রযুক্তি ব্যবহার করে ট্রাফিক নিয়ন্ত্রণ করা হচ্ছে। এভাবে ঢাকা শহরের অন্যান্য জায়গায় এআই প্রযুক্তির মাধ্যমে কীভাবে ট্রাফিক নিয়ন্ত্রণ করা যায়, তা নিয়ে কাজ হচ্ছে।




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top