• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


অস্কার পেল তামিল তথ্যচিত্র ‘দ্য এলিফ্যান্ট হুইস্পারার্স’

রাজিউর রাহমান | প্রকাশিত: ১৩ মার্চ ২০২৩, ১৭:৩০

দ্য এলিফ্যান্ট হুইস্পারার্স

৯৫তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস অনুষ্ঠানে ভারতের হয়ে অস্কার পেল ‘দ্য এলিফ্যান্ট হুইস্পারার্স’। গুনিত মোঙ্গা প্রযোজিত তামিল ভাষার ছবিটি সেরা স্বল্পদৈর্ঘ্যের তথ্যচিত্র বিভাগে মনোয়ন পেয়েছিল। খবর ইন্ডিয়ান এক্সপ্রেসের।

এই ক্যাটাগরিতে ‘এলিফ্যান্ট হুইস্পারার্স’ই অস্কার পাওয়া প্রথম কোনো ভারতীয় তথ্যচিত্র। তথ্যচিত্রটি মূলত একটি অনাথ হাতি শাবককে নিয়ে। এক আদিবাসী দম্পতি বোম্যান এবং বেলির পরম যত্নে বেড়ে ওঠা নিয়ে সাজানো হয়েছে এর গল্প। ২০২২ সালে নেটফ্লিক্সে মুক্তি পায় তথ্যচিত্রটি। স্বল্পদৈর্ঘ্য এই তথ্যচিত্রটি পরিচালনা করেছে কার্তিকি গনসালভেস এবং প্রযোজনা করেছে গুনীত মঙ্গা।

মুদুমালাই ন্যাশনাল পার্কেকে কেন্দ্র করে তৈরি দ্য এলিফ্যান্ট হুইস্পারার্স একটি আদিবাসী দম্পতি বোম্যান এবং বেলির গল্প যারা রঘু নামে একটি অনাথ হাতির বাচ্চার দেখভাল করে। ডকুমেন্টরিটি কেবল তাদের মধ্যে গড়ে ওঠা টানই দেখায় না, সঙ্গে সেখানকার প্রাকৃতিক সৌন্দর্যকেও ভীষণভাবে ফুটিয়ে তোলে। ২০২২ সালের ডিসেম্বর মাসে নেটফ্লিক্সে মুক্তি পায় ‘দ্য এলিফ্যান্ট হুইস্পারার্স’।

এরআগেও বেশকিছু ভারতীয় তথ্যচিত্র মনোনীত হয়েছিল এই বিভাগে। তবে শেষমেশ অস্কার এল দুই নারীর হাত ধরে। এই জয়ের পর ইনস্টাগ্রামে গুনীত লিখেছেন, ‘এই জয় সব নারীর জন্য।’ অস্কার জয়ের পর পরিচালক কার্তিকি বলেন, ‘আমার মাতৃভূমি ভারতের জন্য।’

 

 

 




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top