• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


জননী প্রকল্পের উদ্বোধন রংপুর সদর উপজেলায়

সুজন হাসান | প্রকাশিত: ১৬ অক্টোবর ২০২৩, ১০:১৮

ছবি: সংগৃহীত

রোববার (১৫ অক্টোবর) দুপুরে জননী প্রকল্পের উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়। রংপুর বিভাগীয় পরিবার পরিকল্পনা অফিসের সভাকক্ষে, রংপুর সদর উপজেলার স্বাস্থ্য বিভাগ ও পরিবার পরিকল্পনা বিভাগের সংস্লিষ্ট কর্মকর্তাবৃন্দ, রংপুর সদর উপজেলার জনপ্রতিনিধিবৃন্দ এবং বিশিষ্ট ব্যক্তিদের উপস্থিতিতে প্রকল্পটির উদ্বোধন করেন।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সহযোগিতায়, এই উদ্যোগটি তিন ধাপে কার্যকর করা হবে, প্রাথমিক পর্যায়ে আগামী পাঁচ বছরে রংপুর ও লালমনিরহাট জেলার কভারেজকে কেন্দ্র করে। প্রথম ধাপের ফলাফল এবং অগ্রগতি পরবর্তী পর্যায়ে রংপুর বিভাগের অবশিষ্ট জেলাগুলোতে সম্প্রসারণের পথ দেখাবে।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রনালয়ের অধীনে পরিবার পরিকল্পনা অধিদপ্তর এবং স্বাস্থ্য অধিদপ্তর এর সহযোগিতায় প্রকল্পটি বাস্তবায়িত হবে। প্রকল্পটির লক্ষ্য হচ্ছে সেবা ব্যবহারের হার উন্নত করা এবং প্রকল্পের দীর্ঘমেয়াদী লক্ষ্য অর্জন করা – রংপুর বিভাগের এমএমআর এবং এনএমআর হ্রাস করন: অ-পেশাদার কর্মীদের দ্বারা সন্তান প্রসবের ঝুঁকি হ্রাস করা এবং ইতিবাচক মাতৃ নবজাতক স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা সেবার গুণমান ব্যবস্থাকে শক্তিশালী করা এবং সেবা প্রদানের ব্যবস্থাকে শক্তিশালী করা।

প্রকল্পটি কম্প্রিহেন্সিভ এ্যাপ্রচ এর মাধ্যমে মাতৃ ও নবজাতকের স্বাস্থের উন্নয়নে ভূমিকা রাখবে যার মধ্যে রয়েছে প্রসবপূর্ব যত্ন, দক্ষ জনবলের মাধ্যমে প্রসব, প্রসবোত্তর যত্ন, পরিবার পরিকল্পনা এবং জরুরী প্রসূতি যত্ন। স্থানীয় অধিবাসি, স্বাস্থ্যসেবা প্রদানকারী এবং নীতিনির্ধারকদের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করার মাধ্যমে এই প্রকল্পের লক্ষ হল টেকসই সিস্টেম তৈরি করা যা স্বাস্থ্যকর গর্ভাবস্থা এবং নিরাপদ প্রসবের প্রচার ও নিশ্চিত করতে মানসম্পন্ন স্বাস্থ্যসেবায় ন্যায়সঙ্গত প্রবেশাধিকার প্রদান করে।

এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন রংপুর বিভাগের পরিবার পরিকল্পনা অধিদপ্তরের পরিচালক দেওয়ান মোর্শেদ কামাল। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রংপুর জেলার উপ-পরিচালক পরিবার পরিকল্পনা ডাঃ শেখ মোঃ সাইদুল ইসলাম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপ-পরিচালক, স্থানীয় সরকার রংপুর, জিলুফা সুলতানা, ডেপুটি সিভিল সার্জন রংপুর - ডা. রুহুল আমিন, রংপুর সদর উপজেলার উপজেলা নির্বাহী অফিসার নাঈম হোসেন খান এবং রংপুর সদর উপজেলার উপজেলা চেয়ারমেন নাসিমা জামান ববি।

রংপুর সদর উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা মোঃ শিহাব উদ্দিন শেখ এর সঞ্চালনায় এর আগে প্রকল্পের একটি পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন এর মাধ্যমে এর কার্যক্রম তুলে ধরেন প্রকল্পের রংপুর জেলার জেলা সমন্বয়কারী খোরশেদুল ইসলাম। রংপুর বিভাগের পরিবার পরিকল্পনা অধিদপ্তরের পরিচালক দেওয়ান মোর্শেদ কামাল ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে মৃত্যুর হার প্রতি লাখে ৭০-এ নিয়ে আসার লক্ষ্যে সংশ্লিষ্টদের পেশাগত সেবা প্রদানে আন্তরিক হওয়ার জন্য প্রকল্পের কর্মীদের প্রতি আহ্বান জানান।

 




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top