• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


রোদে বেরোলেই মাথা ফেটে যায় যন্ত্রণায়? করণীয় কী?

রায়হান রাজীব | প্রকাশিত: ১৫ এপ্রিল ২০২৪, ১৭:১২

ছবি: সংগৃহীত

প্রখর রোদে বেরোলেই শুরু হচ্ছে মাইগ্রেনের যন্ত্রণা, কী করবেন বুঝতে পারছেন না। তাহলে চলুন জেনে আসি এই পরিস্থিতিকে এড়াবেন কীভাবে?

সূর্যের তীব্র আলো চোখে পড়তেই মাইগ্রেনের মাথাব্যথা শুরু হয়ে যায়। সাধারণত সূর্য রশ্মি সরাসরি মাথায় বা চোখে পড়লে ব্যথাটা হয়। এছাড়া গরমে শরীরে জলের ঘাটতি হলেও মাইগ্রেন হতে পারে। এমনকী হিট এক্সহউশন বা হিট ক্র্যাম্পে আক্রান্ত হলেও এই সমস্যায় ভুগতে পারেন।

রোদ থেকে বাড়ি বা অফিসে ঢুকলেই শুধু হয়ে যায় অসহ্য মাথার যন্ত্রণা, চোখে ব্যথা, ঘাড়ে ব্যথা, বমি বমি ভাব। গরমে শরীর ডিহাইড্রেটেড হয়ে যায়। এই অবস্থাও মাইগ্রেনের পিছনে দায়ী।

গরমে ঘুম না আসা এ সমস্যা আরও বাড়িয়ে দেয়। মাইগ্রেনের মাথাব্যথার সঙ্গে চোখে ব্যথা, বমি ভাব পরিস্থিতি আরও অসহনীয় করে তোলে। স্ট্রেস ও টেনশনের কারণেও হতে পারে মাথাব্যথা। এক্ষেত্রে ম্যাসাজ করলে পেশির টান দূর হবে ও বাড়বে রক্ত সঞ্চালন।

যাদের মাইগ্রেনের সমস্যা আছে তারা সব সময় চেষ্টা করবেন রোদে বরে হলেই হ্যাট, ছাতা ও সানগ্লাস ব্যবহার করতে। পাশাপাশি খুব বেশি জনসমাগম হয় বা ভিড় আছে—এমন স্থানগুলো এড়িয়ে চলবেন। সময়মতো খাবার খেতে ভুলবেন না।

ব্যথা শুরু হলেই মাথায় বরফ দিন। মাথায় সরাসরি বরফ দেওয়ার বদলে আইস প্যাক দিতে পারেন। এক বালতি ঠান্ডা পানিতে ১০ মিনিট দুই পা ডুবিয়ে রাখুন। অন্ধকার ঘরে চোখ বন্ধ করে বসে থাকুন। আধ ঘণ্টা চোখ বুজে বিশ্রাম নিন। এই সময়টুকু মোবাইল বা টিভি দেখবেন না।

মস্তিষ্কে রক্ত সঞ্চালন বাড়ে এমন ব্যায়ামের অনুশীলন করতে পারেন। করতে পারেন আকুপ্রেশারও। হঠাৎ মাথাব্যথার সমস্যায় দ্রুত সমাধান পেতে বাঁহাতের বৃদ্ধাঙ্গুলি এবং তর্জনীর মাঝখানের অংশে অন্য হাতের বৃদ্ধাঙ্গুলি ও তর্জনী দিয়ে চাপ দিন এবং ঘুরিয়ে ঘুরিয়ে ম্যাসাজ করুন। একইভাবে ডান হাতেও করুন। ৩০ বার ধীরে ধীরে চাপ দেয়ার কারণে এক মিনিটেই আপনার মাথাব্যথা দূর হয়ে যাবে বলে মনে করেন আকুপ্রেশার বিশেষজ্ঞরা।

এসব মেনে চলার পরও যদি তীব্র গরমে মাথাব্যথা সমস্যা না কমে, তবে প্রথমেই মুখে বেশি করে পানির ঝাপটা দিন। মাথার তালুতেও পানির ঝাপটা দিতে পারেন। সম্ভব হলে গোসল করে নিতে পারেন। এক টুকরো বরফ মুখে ও মাথার তালুতে ঘষে নিন। এতে খুব দ্রুত আরাম অনুভব করবেন।

পানি ঝাপটা দেওয়ার পর তা কোনোভাবেই তোয়ালে দিয়ে মুছতে যাবেন না। ফ্যানের বাতাসে তা শুকিয়ে নিন। এতে আপনার নির্জীব ত্বক অনেকটাই প্রাণ ফিরে পাবে। এরপর পান করুন ঠান্ডা পানীয় বা ঠান্ডা ফলের জুস। অতি গরমে শরীর ড্রিহাইড্রেটেড হয়ে গেলে তা মাথাব্যথার কারণ হয়ে দাঁড়ায়। ঠান্ডা পানীয় বা ফলের জুসের কারণে মাথাব্যথা অনেকটাই সহনীয় পর্যায়ে থাকবে বলে মনে করেন বিশেষজ্ঞরা।

ব্যথা বেশি অনুভূত হলে ঘরের আলো নিভিয়ে দুই ঘণ্টার জন্য একটু ঘুমিয়ে নিতে পারেন। ব্যস, ঘুম থেকে উঠেই মাথাব্যথা গায়েব হয়ে যাবে।

তবে মাইগ্রেনের সমস্যা দূর করার সবচেয়ে ভালো উপায় হলো কেন এটি হচ্ছে, তা খুঁজে বের করা। এক্ষেত্রে আপনাকে সাহায্য করবে মাইগ্রেন ডায়েরি। কবে মাথায় যন্ত্রণা হয়েছে, ওই দিন কী খেয়েছিলেন, কী করেছিলেন, বেশিক্ষণ রোদে থেকেছিলেন কি না— সেগুলো লিখে রাখুন। এ থেকে আপনি বুঝতে পারবেন, নির্দিষ্ট কোনো খাবার বা রোদের কারণে মাথাব্যথা হচ্ছে কি না।

 



বিষয়:


পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top