• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


ডায়াবেটিস রোগীদের কেন হাঁটতে হয়?

রায়হান রাজীব | প্রকাশিত: ২৯ এপ্রিল ২০২৪, ১৪:৫২

ছবি: সংগৃহীত

ডায়াবেটিস বা বহুমূত্র খুবই সাধারণ একটি রোগ। রক্তের সব চিনিকে যখন শরীর ভাঙতে পারে না, তখনই ডায়াবেটিস হয়।

এই রোগের কারণে হৃদরোগ, স্ট্রোক এমনকি চোখের দীর্ঘস্থায়ী ক্ষতিও হয়ে যেতে পারে। সাধারণত ডায়াবেটিসে আক্রান্তদের ওষুধ সেবনের পরামর্শ দিয়ে থাকেন চিকিৎসকেরা। কিন্তু সাম্প্রতিক সময়ে করা এক গবেষণায় দেখা গেছে, ওষুধ ডায়াবেটিস থেকে চিরতরে মুক্তি পাওয়া সম্ভব। যদিও এ নিয়ে এখনো আরো বিস্তর গবেষণা প্রয়োজন বলে মনে করছেন গবেষকরা।

তাহলে ডায়াবেটিস থেকে বাঁচার জন্য যেসব উপায় অবলম্বন করতে হবে তা  জেনে নেওয়া যাক-

রুটিনমাফিক চলুন:  ডায়াবেটিস বা বহুমূত্র এমন একটি রোগ যার থেকে সুরক্ষিত থাকার জন্য রোগীদের রুটিনমাফিক চলতে হয়। চিকিৎসকরা বলেন, বহুমূত্র রোগীদের খাদ্যাভ্যাস, চলাফেরা সবকিছুতেই পরিবর্তন আনতে হয়। আর এই কারণেই তাদের রুটিনমাফিক চলা প্রয়োজন। এতে করে ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকে। সেই সঙ্গে নানান বদঅভ্যাস পাল্টানোও সহজ হয়। যেমন ধূমপান, তামাকজাত নেশাদ্রব্য কিংবা মদ্যপান।

হাঁটাহাঁটি করুন:  শহুরে জীবনে হাঁটাহাঁটির অভ্যাস করা একেবারেই কঠিন হলেও অসম্ভব নয়। কর্মস্থল থেকে বাসা পর্যন্ত হেঁটে হেঁটে যাতায়াতের অভ্যাস করুন। এতে শরীরের কোষগুলো নড়াচড়া করবে। রক্ত চলাচল বৃদ্ধি পাবে। আর নিয়ন্ত্রণে থাকবে ডায়াবেটিস। বিশেষজ্ঞরা বলছেন, ডায়াবেটিস বা বহুমূত্র রোগীদের অন্তত দুই বেলা হাঁটতে হবে। সকালে ও বিকেলে হাঁটার অভ্যাস এক্ষেত্রে ফলপ্রদ হতে পারে। তবে রাত্রীকালীন হাঁটাহাঁটিতে সুফল বেশি মিলবে।

কীভাবে হাঁটবেন রোগী

হাঁটাহাঁটির সবচেয়ে ভাল সময় হল ভোরবেলা। প্রাতঃভ্রমণের উপকারিতার কথা সবসময়েই বলেন ডাক্তাররা। একটু তাড়াতাড়ি উঠে হাঁটার অভ্যাস করলে বিশুদ্ধ অক্সিজেনও পাওয়া যায়, শরীর-মনের ক্লান্তিও কাটে। একঘেয়েমি, অবসাদ, স্ট্রেস, এমনকি কম ঘুমের সমস্যা থেকেও রেহাই মেলে।

ডায়াবেটিস রোগীদের কিন্তু হেলেদুলে হাঁটলে হবে না। আইসিএমআরের বিশেষজ্ঞরা বলছেন, ব্লাড সুগার নিয়ন্ত্রণে রাখতে হলে হাঁটতে হবে ঘাম ঝরিয়ে। প্রতিদিন ৩০ মিনিট থেকে ১ ঘণ্টা হাঁটলে ভাল। একটানা হাঁটুন। হাঁফ ধরলে কিছুক্ষণ বিশ্রাম নিন, আবার হাঁটুন।

হাঁটলে শরীরের রক্ত সঞ্চালন ঠিক থাকে, ফলে আর্টারি ব্লক হওয়ার সম্ভাবনাও কমে। কমে স্ট্রোক, হার্ট অ্যাটাকের ঝুঁকি। বিশেষজ্ঞরা বলছেন রোজ হাঁটলে টাইপ ২ ডায়াবেটিসের ঝুঁকি ৪০ শতাংশ কমে যায়। সাধারণ ভাবে, এক ঘণ্টা হাঁটলে আপনি ৪০০ ক্যালোরি ঝরাতে পারবেন।

যদি আপনি গড়ে ঘণ্টায় ৬ কিলোমিটার বেগে হাঁটতে পারেন তা হলেই ৪০০ ক্যালোরি পর্যন্ত ঝরাতে পারবেন। সহজ করে বললে,  ১০০ ক্যালোরি ঝরাতে হলে আপনাকে ২,০০০ পা হাঁটতে হবে যা প্রায় দেড় কিলোমিটারের মতো। আরও ভাল হয় যদি ঘণ্টায় হাঁটার বেগ থাকে ৪.৮ থেকে ৬.৪ কিলোমিটার। রোজ যদি অন্তত এক ঘণ্টাও এইভাবে হাঁটা যায় তাহলে টাইপ ২ ডায়াবেটিস কমতে বাধ্য।

রক্তের কোলেস্টেরল কমানোর কার্যকরী  উপায়

কিছু কিছু খাদ্য অবশ্যই বর্জন করতে হবে। যেমন-ঘি, মাখন, মাংসের চর্বি, কলিজা, মগজ, মাছের ডিম, বড় মাছের মাথা, বড় চিংড়ি, নারিকেল, দুধের সর, হাড়ের মজ্জা, ঘনীভূত দুধ, হাঁসের মাংস, কেক, পুডিং, কাস্টার্ড, আইসক্রিম, মিষ্টি, হালুয়া, ক্ষীর, মুরগির চামড়া।




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top