• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


ভিন্ন স্বাদ ও বৈচিত্র্যে হালুয়া-রুটি

নিউজফ্ল্যাশ৭১ ডেস্ক: | প্রকাশিত: ২৯ মার্চ ২০২১, ১৮:৫৯

সংগৃহীত

শবে বরাতে আগের দিনে মা-দাদিদের হাতে তৈরি হালুয়া-রুটির সাথে পরিবেশন করতে পারেন ভিন্ন স্বাদ ও বৈচিত্র্যের হালুয়া-রুটি। চলুন শিখে নেয়া যাক নতুন কিছু খাবার - 

নারকেলের বরফি

উপকরণ : নারিকেল ২টি প্রথমে কুরিয়ে তারপর বেটে নিতে হবে। গুঁড়া দুধ ২০০ গ্রাম, এলাচ গুঁড়া ১ চা চামচ, চিনা বাদামের গুঁড়া ১কাপ, চিনি আধা কেজি, ঘি ১০০ গ্রাম।

প্রণালি : প্রথমে একটি পাত্রে ঘি গরম করে এলাচের গুঁড়া, নারিকেল বাটা, চিনি, বাদামের গুঁড়া এবং গুঁড়া দুধ দিয়ে একসঙ্গে দিয়ে মাঝারি আঁচে নাড়তে থাকতে হবে। খেয়াল রাখতে হবে যেন নিচে পুড়ে না যায়। নাড়তে নাড়তে যখন মিশ্রণটা আঠালো হলে নামিয়ে নিন।

আগেই একটি ট্রেতে ঘি মেখে রাখুন। এবার নারকেলের হালুয়া ঢেলে সমান করে ওপরে বাদামের কুচি ছিটিয়ে চারকোণা করে কেটে নিন। ঠাণ্ডা করে পরিবেশন কারন।

গাজরের হালুয়া

উপকরণ : গাজর ৫০০ গ্রাম, চিনি ৫০০ গ্রাম, এলাচ ও দারুচিনি ২ পিস করে, ঘি আধা কাপ, গুঁড়াদুধ আধা কাপ, পানের বোটা সাজানোর জন্য, পেস্তাবাদামকুচি সামান্য।

প্রণালি : গাজরের খোসা ফেলে ধুয়ে গ্রেট করে নিন। কড়াইতে ঘি গরম করে গাজর, চিনি, এলাচ ও দারুচিনি দিয়ে নাড়তে থাকুন, হয়ে এলে গুঁড়াদুধ ও কাঠবাদামকুচি দিয়ে নাড়–ন। আঠালো হয়ে এলে নামিয়ে নিন। হাতে ঘি মাখিয়ে হালুয়া গাজরের শেফ তৈরি করুন। শেষে পানের বোটা দিয়ে নিন। তৈরি হয়ে গেল গাজরের হালুয়া।

রিং রুটি

উপকরণ : ময়দা ৫ কাপ, চিনি আধা কাপ, ইস্ট ৩ চা চামচ, গুঁড়াদুধ ২ টেবিল চামচ, লবণ ১ চা চামচ, পানি পরিমাণমতো, হালুয়া ১ কাপ, সাদাতিল ১ চা চামচ, ডিম ১টা ব্রাশ করার জন্য, মোরব্বা ৫০ গ্রাম ৬ টুকরা।

প্রণালি : ময়দা, চিনি, ইস্ট, গুঁড়াদুধ, লবণ এবং সয়াবিন তেল একসঙ্গে মাখিয়ে ডো ঢাকনাসহ গরম স্থানে চুলার পাশে রাখুন আধা ঘণ্টা। ডো ফুলে ডাবল হলে রুটি বানিয়ে হালুয়া ভরে কেটে রিং তৈরি করুন। পরে ডিম ব্রাশ করে সাদা তিল ছাড়িয়ে ওভেনে ১৮০০ তাপমাত্রায় ২০ মিনিট বেক করুন, তৈরি হয়ে গেল রিং রুটি।


এনএফ৭১/এনজেএ/২০২১




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top