• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


জরুরি প্রয়োজনে কাজে আসবে যেসব হটলাইন নাম্বার

রাজিউর রাহমান | প্রকাশিত: ১৮ মার্চ ২০২৩, ১৯:৪১

হটলাইন নাম্বার

বাংলাদেশে জরুরি প্রয়োজনে তাৎক্ষণিক সেবাদানের লক্ষ্যে বর্তমানে বেশ কয়েকটি হটলাইন নাম্বার চালু রয়েছে। এ নম্বরগুলোয় ফোন করার মাধ্যমে প্রয়োজনীয় তথ্য বা সাহায্য চাওয়ার সুযোগ রয়েছে।

জাতীয় জরুরি সেবা - ৯৯৯

৯৯৯-এ কল করে জরুরি প্রয়োজনে সেবা পেতে পারেন। যেকোনো সময় কোনো দুর্ঘটনায়, অথবা ফায়ার সার্ভিস, কিংবা অ্যাম্বুল্যান্স সেবা পেতে এ নম্বরটি ব্যবহার করা যাবে। এছাড়া কোনো অপরাধীর ঠিকানা আইনশৃঙ্খলা বাহিনীকে জানাতেও নম্বরটি ব্যবহৃত হয়। টোল ফ্রি হওয়াতে এখানে কল করতে কোনো খরচ হয় না। এমনকি মোবাইলে পর্যাপ্ত ব্যালেন্স না থাকলেও ৯৯৯-এ কল করে প্রয়োজনীয় সেবা পাওয়া যায়।

স্বাস্থ্য বাতায়ন - ১৬২৬৩

স্বাস্থ্য মন্ত্রণালয়ের অধীন এ নাম্বারটিতে দিনের যেকোনো সময় কল করে প্রয়োজনীয় স্বাস্থ্য সেবা পাওয়া যায়। যখন কোনো ব্যক্তির পক্ষে তাৎক্ষণিকভাবে হাসপাতাল কিংবা ডাক্তারের কাছে যাওয়া সম্ভব হয় না তখন এ সেবাটি একজন রোগীর জন্য আশীর্বাদ হয়ে উঠতে পারে। এখানে কল করে শুধু ডাক্তারি সেবাই নয়, বিভিন্ন হাসপাতাল কিংবা ডাক্তারের ঠিকানা অথবা সরকারি-বেসরকারি যেকোনো হাসপাতাল সম্পর্কে অভিযোগ কিংবা পরামর্শ জানাতে পারবেন। তবে এখানে কল করে সেবা নিতে হলে প্রতি মিনিটে একটি নির্দিষ্ট পরিমাণ চার্জ মোবাইল ব্যালেন্স থেকে কেটে নেওয়া হয়।

নারী ও শিশু নির্যাতন প্রতিরোধ সেল - ১০৯২১

বাংলাদেশে প্রায়ই নারী ও শিশু নির্যাতনের মতো ঘটনাগুলো ঘটতে দেখা যায়। আর এরূপ ঘটনা কমাতে মহিলা ও শিশু মন্ত্রণালয়ের অধীনে এ হটলাইন নাম্বারটি পরিচালিত হচ্ছে। কোথাও কোনো নারী বা শিশু নির্যাতনের মতো ঘটনা ঘটলে অথবা তাদের উত্যক্ত কিংবা হয়রানি করা হলে এ নম্বরে কল করে সেবা পাওয়া যাবে। টোল ফ্রি হওয়াতে এখানে কল করতে কোনো চার্জ কাটা হয় না।

দুদক - ১০৬

দুর্নীতি দমন কমিশনের অধীনে বর্তমানে এ হটলাইন নাম্বার পরিচালিত হচ্ছে। কোথাও কোনো দুর্নীতির ঘটনা চোখে পড়লে অথবা কেউ এর শিকার হলে ১০৬ নম্বরে কল করে সাহায্য নিতে পারেন। এখানে অভিযোগকারী চাইলে নিজের পরিচয় গোপন রেখে অভিযোগ করতে পারবেন। যে কোনো কর্মদিবসে সকাল নয়টা থেকে বিকেল পাঁচটা পর্যন্ত যে কোন সময়ে কোনো চার্জ ছাড়াই এ নাম্বারে যোগাযোগ করা যাবে।

সরকারি আইন সেবা - ১৬৪৩০

বাংলাদেশে আইনি সেবা নেওয়ার ক্ষেত্রে বেশ অর্থ ব্যয় হয়। ফলশ্রুতিতে অর্থের অভাবে অনেক দরিদ্র জনগণ প্রয়োজনীয় আইনি সেবা থেকে বঞ্চিত হয়। আর এ বিষয়টিকে মাথায় রেখে আইন ও বিচার বিভাগের অধীনে ২০১৬ সাল থেকে পরিচালিত হয়ে আসছে এ হটলাইন নাম্বারটি, যেখানে কল করে যেকোনো ব্যক্তি বিনামূল্যে প্রয়োজনীয় আইনি সহায়তা পেয়ে থাকেন।

বাংলাদেশ ব্যাংক - ১৬২৩৬

কোনো গ্রাহক যদি ব্যাংকে সেবা নিতে গিয়ে কোনো অনিয়মের শিকার হয় কিংবা কোনো ব্যাংকার যদি যথাযথ সেবা প্রদান না করে তাহলে ওই অভিযোগগুলো গ্রাহক ১৬২৩৬ নাম্বারে কল করে জানাতে পারবেন। বাংলাদেশ ব্যাংকের অধীনে এটি পরিচালিত হয় এবং এখানে কল করার ক্ষেত্রে একটি নির্দিষ্ট হারে মোবাইল চার্জ কাটা হয়।

ইউনিয়ন পরিষদ হেল্পলাইন - ১৬২৫৬

বর্তমানে সরকারের তরফ থেকে দেশের দরিদ্র ও অসহায় মানুষদের জন্য দেওয়া ভাতা কিংবা অনুদান সংক্রান্ত যে কোনো তথ্য পেতে এ হটলাইন নাম্বারটি ব্যবহৃত হয়। ২০১২ সাল থেকে পরিচালিত হওয়া এ নাম্বারে কল করে সহজে এসব সেবা পাওয়া যায়। তবে এ নাম্বারে কল করতে হলে একটি নির্দিষ্ট হারে মোবাইল চার্জ কাটা হয়।

কৃষি কল সেন্টার - ১৬১২৩

কৃষিকাজের সাথে জড়িত মানুষদের কৃষি, মৎস্য, প্রাণিজসম্পদ ইত্যদি বিষয়ক বিভিন্ন পরামর্শ দিতে এ হটলাইনটি নাম্বারটি ব্যবহৃত হয়। কৃষি মন্ত্রণালয়ের অধীনে থাকা এ সেবাটি ২০১২ সাল থেকে বাংলাদেশে প্রদান করা হচ্ছে। একটি নির্দিষ্ট চার্জের বিনিময়ে কৃষকরা এ সেবাটি পেতে পারেন।

সরকারি তথ্য সেবা - ৩৩৩

২০১৮ সাল থেকে চালু হওয়া এ হটলাইন নাম্বারে কল করে কোনো ব্যক্তি সরকারি বিভিন্ন অফিসের ঠিকানা, সরকারি কর্মকর্তাদের তথ্য, জেলা ও পর্যটন সম্পর্কিত তথ্য ইত্যাদি জানতে পারবেন। দেশের যে কোনো প্রান্ত থেকে এ নাম্বারে কল করে সেবা পাওয়া যায়। দিনে চব্বিশ ঘণ্টা এবং সপ্তাহে সাত দিন এ সেবা জনগণের জন্য উন্মুক্ত থাকে।

জাতীয় পরিচয়পত্র - ১০৫

২০১৫ সালে বাংলাদেশ নির্বাচন কমিশন কর্তৃক এ হটলাইন নাম্বারটি চালু করা হয়। জাতীয় পরিচয়পত্র হারিয়ে যাওয়া, ছিঁড়ে যাওয়া, সংশোধন করা ইত্যাদি প্রয়োজনে এ নাম্বারে কল করে সেবা পাওয়া যায়। দেশের যে কোনো প্রান্ত থেকে যে কোনো সময় এখানে কল করে গ্রাহকরা তাদের প্রয়োজনীয় সেবা গ্রহণ করতে পারেন।

দুর্যোগের আগাম বার্তা - ১০৯০

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অধীন এ নাম্বারটিতে কল করে আবহাওয়া বার্তা, ঘূর্ণিঝড়ের আগাম সংকেত, জেলেদের জন্য নৌ বার্তা ইত্যাদি সেবা পাওয়া যাবে।

বিটিসিএল সেবা - ১৬৪০২

দেশে তথ্য প্রযুক্তি বিষয়ক সেবাকে আরো সহজতর করতে এ নাম্বারটি চালু করা হয়েছে। এখানে কল করে একজন গ্রাহক এ সংক্রান্ত যে কোনো সেবা গ্রহণ থেকে শুরু করে কোনো সমস্যা কিংবা অভিযোগ জানাতে পারেন।

সুখী পরিবার কল সেন্টার - ১৬৭৬৭

পরিবার পরিকল্পনা এবং এ সংক্রান্ত তথ্য পেতে উক্ত হটলাইন নাম্বারটি ব্যবহৃত হয়। বর্তমানে পরিবার পরিকল্পনা অধিদপ্তরের আওতায় এ সেবাটি পরিচালিত হয়ে আসছে।

চাইল্ড হেল্প লাইন - ১০৯৮

ইউনিসেফের সহায়তায় এ নাম্বারটি সমাজ কল্যাণ মন্ত্রণালয়ের অধীনে থাকা সমাজসেবা অধিদপ্তর কর্তৃক পরিচালিত হয়। কোনো শিশু যদি অত্যাচারের শিকার হয় তাহলে শিশু নিজে অথবা তার হয়ে অন্য কেউ এ টোল ফ্রি নাম্বারে কল করে সেবা নিতে পারবেন।

ঢাকা ওয়াসা - ১৬১৬২

ঢাকার নগরবাসীগণ তাদের পানি ও পয়ঃনিষ্কাশন সংক্রান্ত বিভিন্ন চাহিদা ও অভিযোগের কথা এ হটলাইন নাম্বারে কল করে জানাতে পারেন। এছাড়া ওয়াসা বিল, নলকূপ স্থাপন ইত্যাদি বিষয়ে সাহায্য পেতেও এ নাম্বারটি ব্যবহার করা যায়।

প্রবাসবন্ধু কল সেন্টার - ০৯৬৫৪৩৩৩৩৩৩

প্রবাসীদের বিভিন্ন সমস্যা সমাধানে এ নাম্বারটি ব্যবহৃত হয়। এখানে রেমিট্যান্স, পাসপোর্টজনিত সমস্যা, মৃতদেহ পরিবহনসহ প্রবাসীদের আরো নানাবিধ সমস্যার সমাধান করা হয়।

নারী অভিবাসন তথ্য সেবা - ৮৩২৩০০০৪

বিগত কয়েক দশক ধরে পুরুষদের পাশাপাশি নারী অভিবাসন প্রত্যাশীদের সংখ্যাও বেড়েছে। আর এ সংক্রান্ত বিভিন্ন তথ্য পেতে উক্ত হটলাইন নাম্বারটি ব্যবহৃত হয়।

জাতীয় মানবাধিকার কমিশন হেল্পলাইন - ১৬১০৮

মানবাধিকার বিঘ্নিত হচ্ছে এমন কোনো ঘটনা ঘটলে উক্ত হটলাইন নাম্বারে কল করে অভিযোগ জানানো যাবে। এছাড়া কোথাও কারো উপর শোষণ-নির্যাতন করা হলে সেটি জানাতেও নাম্বারটি ব্যবহৃত হয়।

তিতাস গ্যাস হটলাইন নাম্বার - ১৬১২৩

তিতাস গ্যাস ক্ষেত্রের অধীনে কোনো লাইনে ত্রুটি দেখা দিলে কিংবা এ সংক্রান্ত গ্রাহকদের কোনো সমস্যা থাকলে এই হটলাইন নাম্বারে কল করা যাবে।

কর্ণফুলী গ্যাস হটলাইন নাম্বার - ১৬৫১২

এই হটলাইন নাম্বারটি কর্ণফুলী গ্যাস ক্ষেত্রের অধীনে থাকা গ্রাহকদের কোনো সমস্যা অথবা এ নিয়ে তাদের কোনো চাহিদা থাকলে সেগুলো জানাতে ব্যবহৃত হয়। ফিনান্সিয়াল এক্সপ্রেস থেকে সংগৃহীত। লিখেছেন তানজিম হাসান পাটোয়ারী।




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top