• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


সন্তান স্কুলে যাওয়া শুরু করলে কী করবেন ?

রাজিউর রাহমান | প্রকাশিত: ২১ মার্চ ২০২৩, ২২:৫৪

সন্তানের স্কুলে যাওয়া শুরু

সন্তানের বয়স আড়াই-তিন বছর হলেই স্কুলের খোঁজ শুরু করেন পিতা-মাতা। কিন্তু নতুন স্কুলে যোগ দেয়ার সময় আপনার সন্তানের আদৌ কোনও সমস্যা হচ্ছে না তো? তাকে সার্বিক ভাবে সুস্থ রাখতে স্কুলে ভর্তি হওয়ার পর নজর রাখুন এ সব বিষয়ে।

কান্নাকাটি

প্রথম প্রথম স্কুলে যাওয়ার সময় অনেক শিশুই কান্নাকাটি করে। বাড়ির পরিবেশ, চেনা মানুষজনের মুখ ছেড়ে অনেকটা সময় একা থাকার ভয় তাকে তাড়া করে বেড়ায়। এই সময় শিশুকে সময় দিন। তাকে বোঝার চেষ্টা করুন। অনেক অভিভাবক এমন পরিস্থিতিতে কড়া শাসনে রেখে শিশুদের অভ্যাস বদলাতে চান। এমন ভুল করবেন না।

শিশুর বন্ধুত্ব

কিছু দিন কাটার পর শিশু স্কুলে অভ্যস্ত হতে শেখে, তার নতুন অনেক বন্ধুও হয়। নজর রাখুন সে সব বন্ধুত্ব যেন তাকে আনন্দ দেয়। আপনিও চিনে রাখুন তার নতুন বন্ধুদের। শিশুর জীবন শুরুর প্রাথমিক সময় থেকেই বন্ধুত্বের মর্যাদা ও প্রয়োজনীয়তা তাকে উপভোগ করতে দিন। সহজ হয়ে ওদের মতো করেই মিশতে দিন ওদের।

স্কুলের শিক্ষক-শিক্ষিকাদের সঙ্গে ঠিক কেমন সম্পর্ক তার? কাউকে বিশেষ ভয় পায় কি? পেলে কেন পায়? জেনে রাখুন সব খুঁটিনাটি। তার শিক্ষকদের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখুন আপনিও। তাতে সন্তানের পড়াশোনা, আচার-ব্যবহার, স্কুলজীবন সব কিছু নিয়েই একটা স্পষ্ট ধারণা থাকবে।

শিক্ষক-শিক্ষিকা

স্কুলে বন্ধু বা শিক্ষক-শিক্ষিকাদের সঙ্গে শিশুর বোঝাপড়ায় কোথাও ঘাটতি থেকে যাচ্ছে কি? প্রয়োজনে শিশুর সঙ্গে কথা বলুন। তাকে কোনও রকম হেনস্তার শিকার হতে হচ্ছে কি না তা নজরে রাখুন। একটি শিশুর প্রথম স্কুল তার জীবনে অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই সেখানে তার কোনও সমস্যা যাতে না হয়, সে দিকে নজর রাখুন।

মানানসই পরিবেশ

শিশুর স্বভাবের সঙ্গে স্কুলের পরিবেশ মানানসই না হলে তা তার মনের উপর প্রভাব ফেলে। এই পরিবেশে তাকে খাপ খাওয়াতে সাহায্য করুন, একান্তই সে তা না পারলে স্কুল বদলেও দেখতে পারেন। তবে সন্তান এ বিষয়ে কোথাও মানাতে না পারলে প্রয়োজনে চিকিৎসকের সাহায্য নিন।

টিফিন

স্কুলে গেলে একা একা টিফিন খেতে হয়। বেশির ভাগ শিশুই নিজে হাতে খেতে পারে না। অনেক প্লে স্কুলেই টিফিন খেতে সাহায্য করেন স্কুলের কর্মীরা। সন্তানের ক্ষেত্রে সেই সাহায্য কাজে আসছে কি না নজরে রাখুন। দরকারে টিফিনে এমন কিছু দিন, যা হাতে করে খেতে তার অসুবিধা না হয়।




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top