• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


গরমে চুলের যত্ন নিন এভাবে!

রাশেদ রাসেল | প্রকাশিত: ১৬ এপ্রিল ২০২৪, ১২:৪১

ছবি: সংগৃহীত

বেড়েই চলেছে গরম। চলমান তাপপ্রবাহ বাড়ার আভাসও দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এসময় মেয়েরা গরম থেকে বাঁচার জন্য চুল উঁচু করে বেঁধে রাখছেন। এতে করে গরম থেকে বাঁচলেও চুলের যে ক্ষতি হচ্ছে তা অনেকেই বুঝতে পারেন না।

এই গরমে চুল ও মাথার ত্বক ভালো রাখার জন্য কিছু বিষয় এড়িয়ে চলা জরুরী। চলুন জেনে নিই সেগুলো।

১। সকালে গোসল করে ভেজা চুল বেঁধে বের হয়ে পড়েন অনেকে।

এতে করে চুলের গোড়া নরম হয়ে যায় ও চুল ঝরে। তাই বের হওয়ার পূর্বে চুল শুকিয়ে নেওাই ভালো।

২। চুল শুকাতে হেয়ার ড্রায়ারের ব্যবহার বেশ জনপ্রিয়।

কিন্তু অনেকেই জানিনা কিভাবে এটি ব্যবহার করা উচিত। ড্রায়ারে ঠাণ্ডা বাতাসের একটা অপশন আছে। এটি দিয়ে চুল হালকা শুকিয়ে নেওয়া দরকার।

৩। সবসময় চুল শক্ত করে বেঁধে রাখা উচিত না।

এতে করে চুলের গোড়া ফেটে যাওয়ার সম্ভাবনা তৈরী হয়। যদিও এই গরমে চুল খোলা রেখে বের হওয়া কষ্টকর। তবে বাড়িতে চুল খুলে রাখতে পারেন চাইলেই।

৪। গোসল করে বেরিয়ে অনেকেই চুলে অনেকক্ষণ ভেজা তোয়ালে জড়িয়ে রাখেন। এতে করে চুলের ফলিকল ক্ষতিগ্রস্ত হয় যার জন্য চুল ঝরতে পারে অনেক। তাই গোসল করে বেড়িয়ে চুল ছেড়ে রাখুন। চুল প্রাকৃতিক বাতাসে শুকানোই সবচেয়ে ভালো।

৫। রাতে চুল শক্ত করে বেঁধে ঘুমানোর অভ্যাস আছে অনেকের। এতে করে ঘুমের মধ্যে চুলে চাপ বেশি পড়ে, চুলের গোড়া নরম হয়ে যায়। তাই চুল খুলে ঘুমানোই ভালো। তবে বেশি গরম লাগলে চুল হালকা করে বেঁধে ঘুমাতে পারেন।

সূত্র : আনন্দবাজার



বিষয়:


পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top