• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


টনসিলের ব্যথা কমাবেন কিভাবে?

রাশেদ রাসেল | প্রকাশিত: ১৮ এপ্রিল ২০২৪, ১৬:৪৫

ছবি: সংগৃহীত

আমাদের শরীরের ভেতরে মুখ-গলা, নাক দিয়ে জীবাণু প্রবেশে বাধা দেয়াই টনসিলের কাজ। কিন্তু বাধা দিতে গিয়ে অনেক সময় টনসিল নিজেই আক্রান্ত হয়ে পড়ে। বিশেষ করে মৌসুম পরিবর্তনের সময় এ রোগে বেশি আক্রান্ত হয় মানুষ।

টনসিলে আক্রান্ত হলে ঢোক গিলতে ও কথা বলতেও অসুবিধা হয়, গলাব্যথার কারণে কাশতে গেলেও কষ্ট হয়। টনসিলের ব্যথা কমাতে নানা ওষুধ রয়েছে ঠিকই। কিন্তু ঘরোয়া উপায়েও এর মোকাবিলা করা যায়। আসুন জেনে নেই টনসিলের ব্যথা কমানোর ঘরোয়া উপায় সম্পর্কে-

 

লেবু-মধু

এক গ্লাস গরম পানিতে একটা পাতিলেবুর রস, এক চামচ মধু ও একটু লবণ মিশিয়ে খান। টনসিলে ব্যথা হলে দিনের মধ্যে মাঝেমাঝেই তা পান করুন।

 

লবণ পানি

এক গ্লাস গরম পানিতে একটু লবণ দিয়ে তা থেকে ভাপ নিলে সহজেই দূর হয় টনসিলের ব্যথা। ভাপ নেয়ার সময় কান-মাথা জড়িয়ে বসুন। পাখার হাওয়া থেকে দূরে থাকুন।

 

গ্রিন টি ও মধু

আধা চামচ গ্রিন টি ও এক চামচ মধু দিয়ে মিনিট দশেক ফুটিয়ে নিন। দিনে বার তিনেক এই চা খান। গ্রিন টি অ্যান্টিঅক্সিডেন্ট, এটি জীবাণুর সঙ্গে লড়তে সাহায্য করে। মধুর অ্যান্টিব্যাক্টেরিয়াল শক্তি টনসিলে সংক্রমণ ঠেকায়।

 

হলুদ ও দুধ

এক কাপ গরম দুধে সামান্য হলুদ মিশিয়ে নিন। হলুদ অ্যান্টি ইনফ্লেমটরি এবং অ্যান্টিঅক্সিডেন্ট। গলা ব্যথা দূর করতে এর জুড়ি মেলা ভার। তাই হলুদ মেশানো গরম দুধ যেমন সর্দি-কাশি দূর করে, তেমনই টনসিলের ব্যথা দূর করতেও বিশেষ কার্যকর।

 

সূত্র: আনন্দবাজার পত্রিকা।



বিষয়:


পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top