• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


বুধবার থেকে অফিস ৮টা-৩টা, শিক্ষা প্রতিষ্ঠানে ছুটি দুদিন

রায়হান রাজীব | প্রকাশিত: ২৩ আগষ্ট ২০২২, ০১:৫০

বুধবার থেকে অফিসের নতুন সময় নির্ধারণ

চলমান সংকট মোকাবিলায় এবং বিদ্যুৎ সাশ্রয় করতে সরকারি, আধাসরকারি ও স্বায়ত্তশাসিত অফিসের সময়সূচিতে পরিবর্তন এনেছে সরকার।

সরকারি অফিসের সময়সূচি পরিবর্তন করে সকাল ৮টা থেকে বিকাল ৩টা পর্যন্ত করা হয়েছে। একইভাবে ব্যাংকের সময়সূচিতেও পরিবর্তন আনা হয়েছে। ব্যাংক চলবে সকাল ৯টা থেকে বিকাল ৪টা পর্যন্ত। আগামী বুধবার থেকে এই আদেশ কার্যকর হবে।

কৃষিখাতে যেন সমস্যা না হয় সেজন্য সরকার আগামী ১০ থেকে ১৫ দিন গ্রামাঞ্চলে অবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের জন্য নির্দেশ দেওয়া হয়েছে।
একই সঙ্গে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর ছুটি এখন থেকে দুদিন করার ব্যাপারে সিদ্ধান্ত হয়েছে।

সোমবার (২২ আগস্ট) মন্ত্রিসভার বৈঠক শেষে সচিবালয়ে এক ব্রিফিংয়ে সরকারের এসব সিদ্ধান্তের কথা জানিয়েছেন সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভা বৈঠকে সংশ্লিষ্ট মন্ত্রীরা সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সভাকক্ষ থেকে ভার্চ্যুয়ালি বৈঠকে অংশ নেন। প্রধানমন্ত্রী গণভবন থেকে বৈঠকে যুক্ত হন।

মন্ত্রিপরিষদ সচিব জানান, মন্ত্রিসভা বৈঠকে বিদ্যুৎ খাত নিয়ে আলোচনা হয়েছে। বর্তমানে চারটি সারকারখানার মধ্যে দুটি সারকারখানা চালু আছে। কোনোভাবেই যেন এই দুটি বন্ধ না হয়। একই সঙ্গে আগামী ১০/১৫ দিন দেশের গ্রাম এলাকাতে মধ্য রাত থেকে ভোর রাত পর্যন্ত নিরবিচ্ছিন্ন দিতে আরইবিকে নির্দেশ দেওয়া হয়েছে।

শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি দুদিন করার বিষয়ে সিদ্ধান্ত নিয়েছে মন্ত্রিসভা। এই বিষয়ে অর্থাৎ ছুটি কোন কোন দিন হবে সেটি জানিয়ে দেবে শিক্ষা মন্ত্রণালয়।

খন্দকার আনোয়ারুল জানান, ব্যাংকের সময়সূচির বিষয়ে আজই বাংলাদেশ ব্যাংক নির্দেশনা দেবে।

সচিব জানান, জ্বালানি সাশ্রয়ে সরকারি অফিসগুলোতে দিনের বেলা বৈদ্যুতিক বাতি যথাসম্ভব বন্ধ রাখতে বলা হয়েছে। পর্দার ব্যবহার কমানোর নির্দেশনাও দেয়া হয়েছে।

ইউক্রেন যুদ্ধের পরিপ্রেক্ষিতে জ্বালানি তেলের বাজারে অস্থিরতা সৃষ্টি হওয়ায় বেশ কিছু সতর্কতামূলক ব্যবস্থা নিয়েছে সরকার। আমদানি ব্যয় মেটাতে প্রয়োজনীয় বৈদেশিক মুদ্রার রিজার্ভ ধরে রাখতে বিলাসবহুল পণ্য আনা নিরুৎসাহিত করা হয়েছে।

 




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top