• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


হজ-ওমরাতে অনিয়ম হলে নিবন্ধন বাতিল

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ২৮ ডিসেম্বর ২০২০, ২১:৫৭

ছবি: নিউজফ্ল্যাশ৭১

হজ ও ওমরাহ ব্যবস্থাপনায় অনিয়ম পাওয়া এজেন্সিগুলোকে আইনের আওতায় আনতে ‘হজ ও ওমরা ব্যবস্থাপনা আইন, খসড়ায় অনুমোদন দিয়েছে সরকার। আইন অনুযায়ী হজ এজেন্সির নিবন্ধন বাতিল, ৫০ লাখ টাকা জরিমানা এবং ওমরা এজেন্সির নিবন্ধনসহ ১৫ লাখ টাকা জরিমানা করা যাবে বলে জানান মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

সোমবার (২৮ ডিসেম্বর) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে ভার্চ্যুয়াল মন্ত্রিসভা বৈঠকে ২০২০’ এর খসড়ার নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে বলে নিশ্চিত করেছেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

তিনি জানান, এতোদিন হজ ব্যবস্থাপনা নীতিমালার মাধ্যমে পরিচালিত হতো,ফলে অনেক সময় অ্যাকশন নিতে অসুবিধা হতো। আবার অ্যাকশন নিলে তারা হাইকোর্টে গিয়ে ইনজাংশন নিতো। আর ২০১১ সাল থেকে সৌদ আরব হজ ব্যবস্থপনাকে পরিবর্তন করায় পাকিস্তান, ভারত, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া আইন করে। হজ ব্যবস্থাপনার সঙ্গে আমাদের ইকুপ্ট করতে গেলে একটা আইনি কাঠামোর প্রয়োজন। ২০১২ সালের মন্ত্রিসভার নির্দেশনা ছিল নীতিমালার পরিবর্তে আইন নিয়ে আসার।

তিনি আরো জানান, এখন থেকে পবিত্র হজ ও ওমরা ব্যবস্থাপনার সার্বিক দায়িত্ব সরকারের ওপর ন্যস্ত থাকবে। সরকার হজ ও ওমরা ব্যবস্থাপনার লক্ষ্যে চুক্তি আনুযায়ী সৌদি আরবের যেকোনো স্থানে হজ অফিস স্থাপনসহ সার্বিক কার্যক্রম নিতে পারবে।

মন্ত্রী জানান, নিবন্ধন ছাড়া কেউই ওমরা বা হজের জন্য কোনো লোকজনকে হ্যান্ডেল করতে পারবে না। যদি কেউ এ বিষয়ে কোনো অনিয়ম করে তাহলে হজ ও ওমরা নিবন্ধন কর্তৃপক্ষ উপযুক্ত তদন্ত ও শুনানির সুযোগ দিয়ে এজেন্সির বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারবে। হজের চুক্তি এখানে হওয়ার পর কেউ যদি ওই দেশে থাকে তাহলে এদেশে অপরাধ হয়েছে বলে গণ্য হবে এবং তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া যাবে। কোন হজ বা ওমরা এজেন্সিকে অনিয়মের কারণে পর পর দু’বছর সতর্ক করা হলে তার লাইসেন্স দুই বছরের জন্য বাতিল থাকবে।

এনএফ৭১/এবিআর/২০২০




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top