• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


আজ ঈশ্বরদী-রূপপুর রেলপথ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী 

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ৯ ফেব্রুয়ারী ২০২৩, ২০:১৩

আজ ঈশ্বরদী-রূপপুর রেলপথ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী 

রেলওয়ের তিন প্রকল্পের আওতায় নির্মাণ হওয়া ৬৯ দশমিক ২০ কিলোমিটার রেলপথ উদ্বোধন হবে  আজ। এই রেলপথে রূপপুর, শশীদল ও জয়দেবপুর ট্রেন চলবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা গনভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে রেললাইন প্রকল্পের উদ্বোধন করবেন। ইতোমধ্যে উদ্বোধনকে কেন্দ্র করে যাবতীয় প্রস্তুতি সম্পন্ন হয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা।

আরও পড়ুন: তুরস্কে রওনা দিয়েছে বাংলাদেশের উদ্ধারকারী দল

রেলওয়ের তিন প্রকল্পের আওতায় নবনির্মিত রেলপথগুলোর মোট দৈর্ঘ্য ৬৯ দশমিক ২০ কিলোমিটার। এর মধ্যে টঙ্গী-জয়দেবপুর দ্বিতীয় রেলপথটি নির্মাণ করা হয়েছে ‘বাংলাদেশ রেলওয়ের ঢাকা-টঙ্গী সেকশনে তৃতীয় ও চতুর্থ ডুয়াল গেজ লাইন এবং টঙ্গী-জয়দেবপুর সেকশনে ডুয়াল গেজ ডাবল লাইন নির্মাণ প্রকল্পের’ মাধ্যমে। ৩৩ দশমিক ৪৮ কিলোমিটার রুটে লুপ লাইনসহ মোট ১১৬ কিলোমিটার রেলপথ নির্মাণ করা হচ্ছে এর আওতায়। প্রকল্পে ব্যয় হচ্ছে ১১ হাজার ৬৮০ কোটি টাকা। ভারতীয় লাইন অব ক্রেডিটের (এলওসি) মাধ্যমে এটি বাস্তবায়ন করা হচ্ছে। 

কসবা-মন্দবাগ ও শশীদল-রাজাপুর রেলপথটি তৈরি হয়েছে ‘আখাউড়া থেকে লাকসাম পর্যন্ত ডুয়াল গেজ ডাবল রেললাইন নির্মাণ প্রকল্পের’ মাধ্যমে। 

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের জন্য ‘সিগন্যালিংসহ রেললাইন সংস্কার ও নির্মাণ’ প্রকল্পের মধ্যে প্রায় ২৬ কিলোমিটার রেলপথ তৈরি করা হয়েছে। এ প্রকল্পের আওতায় ঈশ্বরদী বাইপাস টেক অফ পয়েন্ট থেকে ঈশ্বরদী রেলস্টেশন হয়ে পাকশী ইউনিয়নের রূপপুর এলাকা পর্যন্ত নির্মাণ করা হয়েছে এ ব্রড গেজ রেললাইন। এ রুটের দৈর্ঘ্য প্রায় ১১ কিলোমিটার। দুটি রেলপথে নিরবচ্ছিন্নভাবে ট্রেন চলতে পারবে। সম্পূর্ণ সরকারি অর্থায়নে বাস্তবায়িত রেলপথটির নির্মাণ ব্যয় ৩৩৫ কোটি টাকা। রূপপুরে নির্মাণ করা হয়েছে রেলস্টেশন, ১৩টি লেভেল ক্রসিং গেট, একটি প্লাটফর্ম ও সাতটি বক্স কালভার্ট। পাশাপাশি এ প্রকল্পের মধ্যেই ঈশ্বরদী রেলওয়ে জংশনের দুই পাশজুড়ে লুপ লাইন সংস্কার, প্লাটফর্ম উঁচু করা এবং ঈশ্বরদীর রিলে ইন্টারলকিং বাদ দিয়ে কম্পিউটারাইজ পদ্ধতি চালু করা হয়েছে।




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top