• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


প্রচণ্ড তাপদাহ ও লোডশেডিংয়ে বিপর্যস্ত জনজীবন

বৃহস্পতিবার দেশের সব মাধ্যমিক বিদ্যালয়ে ছুটি ঘোষণা

রাজিউর রাহমান | প্রকাশিত: ৮ জুন ২০২৩, ০১:১৭

ছবি: সংগৃহীত

একদিকে প্রচণ্ড তাপদাহ অন্যদিকে লোডশেডিংয়ে বিপর্যস্ত জনজীবন। সবুজ বনায়ন ও জলাশয় ধ্বংসের কারণে প্রকৃতির ভয়ঙ্কর প্রতিশোধের মুখোমুখি জনপথ। সর্বোচ্চ তাপমাত্রা ৪১ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত ছুঁয়েছে। তীব্র গরম ও দাবদাহে নাকাল হচ্ছে মানুষ।

এমন অবস্থায় আগামীকাল বৃহস্পতিবার দেশের সব মাধ্যমিক বিদ্যালয় ছুটি ঘোষণা করা হয়েছে। বুধবার (৭ জুন) শিক্ষা মন্ত্রণালয় এ সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের ঝড় সতর্কীকরণ কেন্দ্র কর্তৃক প্রকাশিত তাপ প্রবাহের সতর্কবার্তা বিজ্ঞপ্তিতে আগামী পাঁচ থেকে ছয় দিন দেশের ওপর দিয়ে চলমান মৃদু, মাঝারি এবং তীব্র তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে বলে জানা গেছে।

এই সতর্কবার্তার কারণে দেশের মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষা প্রতিষ্ঠানের শ্রেণি কার্যক্রম আগামী ৮ জুন বন্ধ রাখার সিদ্ধান্ত গৃহীত হয়েছে। সিদ্ধান্তটি বাস্তবায়নের জন্য সংশ্লিষ্ট সবাইকে অনুরোধ করা হলো।

এরআগে, ছাত্র-ছাত্রীদের স্বাস্থ্য সুরক্ষা বিবেচনা করে ৫ জুন থেকে ৮ জুন পর্যন্ত সব সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শ্রেণি কার্যক্রম বন্ধ ঘোষণা করে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। গত রোববার (৪ জুন) এক বিজ্ঞপ্তিতে বলা হয়, দেশব্যাপী তীব্র তাপদাহের কারণে কোমলমতি ছাত্রছাত্রীদের স্বাস্থ্য সুরক্ষা বিবেচনা করে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এই সিদ্ধান্ত নিয়েছে।

পরে সোমবার মাউশি জানায়, মাধ্যমিক বিদ্যালয় সংযুক্ত প্রাথমিক শাখার শিক্ষার্থীরাও ৮ জুন পর্যন্ত ছুটির আওতায় থাকবে। তবে মাধ্যমিক বিদ্যালয়গুলো বন্ধ না দেওয়ায় বেশ সমালোচনার মুখে পড়ে সরকার। অভিভাবকরা প্রশ্ন তোলেন, প্রাথমিকের শিক্ষার্থীরা গরমে কষ্ট পেলে মাধ্যমিকের শিক্ষার্থীদের কষ্টের বিষয়টি বিবেচনায় নেওয়া হলো না কেন।



পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top