• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


নির্বাচন নিয়ে ডিসি-এসপিদের যে বার্তা দিলেন সিইসি...

রায়হান রাজীব | প্রকাশিত: ১৪ অক্টোবর ২০২৩, ১৬:০৭

ছবি: সংগৃহীত

আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোটের দায়িত্বপালনকালে মাঠ পর্যায়ে কর্মকর্তাদের দলীয় চিন্তাভাবনা উর্ধ্বে থেকে দায়িত্ব পালনের নির্দেশ দিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।

প্রশিক্ষণার্থীদের উদ্দেশে সিইসি বলেন, আমরা (বর্তমান কমিশন) প্রায় ১২০০ নির্বাচন করেছি। সব নির্বাচনে আপনাদের সহযোগিতা পেয়েছি। আপনাদের প্রশংসার যদি প্রশংসা থাকত সেটিই আমি করতাম। আমরা সত্যিইই কৃতজ্ঞ।

আমার অনুরোধ থাকবে, আসন্ন জাতীয় নির্বাচনে আপনারা রাষ্ট্রের কর্মচারী হিসেবে, সরকারের কর্মচারী হিসেবে, দলীয় চিন্তার ঊর্ধ্বে থেকে, পক্ষপাতহীন দৃষ্টিভঙ্গি নিয়ে, নিরপেক্ষভাবে দায়িত্ব পালন করে জনগণের আস্থা অর্জন করবেন। আপনাদের সহায়তায়, আপনাদের ভূমিকায় নির্বাচনের সময় আইনশৃঙ্খলা রক্ষিত হবে, কোন অঘটন ঘটবে না, সহিংসতা হবে না। আমি এই প্রত্যাশা ব্যক্ত করছি।

তিনি বলেন, পুলিশ ও নির্বাহী প্রশাসনের ভূমিকা অপরিসীম। সরকার বলতে আমরা এসপি ও ডিসিকেই বুঝি। ছোট্ট যে সরকার ওপরে আছে, ক্যাবিনেট। ওটার সঙ্গে জনগণের সংস্রব সেভাবে হয় না। আপনাদের চিত্তে ধারণ করতে হবে যে আপনারা সরকারকে ধারণ করছেন। আপনারা সরকারি কর্মকর্তা, প্রজাতন্ত্রের কর্মকর্তা।

হাবিবুল আউয়াল বলেন, নির্বাচন ঘনিয়ে আসছে। এতে কোনো সন্দেহ নেই। নির্বাচন আয়োজন কিন্তু সহজ নয়। চাইলাম হয়ে গেল, ওইরকম নয়। এখানে আপনাদেরকে রাত-দিন পরিশ্রম করতে হবে। তফসিল ঘোষণার পর অনেকটা ঘুম হারাম হয়ে যাবে, আমাদেরও।

নির্বাচন জনগণের কাছে গ্রহণযোগ্য হতে হবে। গ্রহণযোগ্য হওয়ার অর্থ নির্বাচনটা অবাধ ও সুষ্ঠু হতে হবে। প্রধান নির্বাচন কমিশনার হিসেবে আমার অনুরোধ থাকবে, আমার কমিশনে যারা কর্মকর্তা আছেন, আপনারা (ডিসি-এসপি) যারা আছেন। এই চেষ্টাটা করতে হবে, অত্যন্ত দক্ষতার সঙ্গে যে জনগণের কাছে নির্বাচনটা গ্রহণযোগ্য হয়েছে কারণ এর ফেয়ারনেস প্রদর্শিত হয়েছে।

জনগণের উদ্দেশ্য সিইসি বলেন, জনগণকে দেখতে হবে, নির্বাচনে ফেয়ারনেস ছিল, জনগণকে দেখতে হবে নির্বাচনে ভোটাররা ভোট দিতে পেরেছেন। ভোটকেন্দ্রে যারা প্রবেশ করেছেন, তারা ভোটাধিকার প্রয়োগ করতে পেরেছেন। এটুকুই যদি আমরা দেখাতে পারি সকলে মিলে, কে এল কে এল না, জনগণ যদি আসেন, ভোটাররা যদি আসেন। তাদের ভোটাধিকার প্রয়োগ করেন, তাহলে নির্বাচনে একটি বড় সফলতা আপেক্ষিক অর্থে অর্জিত হয়ে যাবে।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে শনিবার (১৪ অক্টোবর) জেলা প্রশাসক (ডিসি), পুলিশ সুপার (এসপি) এবং মাঠ প্রশাসনের কর্মকর্তাদের প্রশিক্ষণ অনুষ্ঠানে এসব কথা বলেন প্রধান নির্বাচন কমিশনার। রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচনী প্রশিক্ষণ ইনস্টিটিউটে শনিবার সকালে এই প্রশিক্ষণের উদ্বোধন করেন তিনি। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে ১৪-১৫ ও ২৮-২৯ অক্টোবর দুটি ধাপে পর্যায়ক্রমে প্রশিক্ষণ আয়োজন করা হয়েছে।




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top