• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


নির্বাচনের জন্য অনুকূল পরিবেশ নেই: সিইসি

রায়হান রাজীব | প্রকাশিত: ২৬ অক্টোবর ২০২৩, ১২:৪৯

ছবি: সংগৃহীত

নির্বাচনের জন্য প্রত্যাশিত অনুকূল পরিবেশ এখনও হয়ে ওঠেনি বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। বৃহস্পতিবার (২৬ অক্টোবর) গণমাধ্যম সম্পাদকদের সঙ্গে ‘দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন: গণমাধ্যমের ভূমিকা, জাতির প্রত্যাশা’ শীর্ষক এ কথা বলেন তিনি। সিইসি বলেন, বিএনপিকে আলোচনার জন্য আমন্ত্রণ জানিয়েছিলাম। তারা সাড়া দেয়নি।

প্রধান নির্বাচন কমিশনার বলেন, আমাদের বিষয়টা হচ্ছে, আন্তরিক যে পরিবেশ সেটা অনুকূল হয়ে উঠুক। এজন্য সবাইকে নিরন্তর আহ্বান করে যাচ্ছি, সংলাপ করেছি। যারা নির্বাচনে আসতে চান না তাদের আমার পক্ষ থেকে আধা সরকারিপত্র দিয়েছি। কিন্তু সাড়া পাইনি।

তিনি বলেন, রাজনৈতিক দলগুলোর রাজনৈতিক কৌশল তাদের নিজস্ব ব্যাপার। তাদের নিজস্ব কৌশল থাকতে পারে। আমরা তার মধ্যে অনধিকার চর্চা করব না।

এর আগে, ২৪ অক্টোবর দুপুরে নির্বাচন ভবনে গণমাধ্যমকর্মীদের ইসি আহসান হাবিব খান বলেন, সুষ্ঠু ভোটের পরিবেশ অনুকুলে নেই, সম্পাদকদের পাঠানো ধারণাপত্রের এমন মূল্যায়ন বাস্তব।

এ সময় আহসান হাবিব আরও বলেন, বিদ্যমান পরিবেশের আলোকে এটি লেখা হয়েছে। ভোটের পরিবেশ একেক সময় একেক রকম থাকে। বিদ্যমান পরিবেশে ভোটের আয়োজন করতে কমিশন বাধ্য। তবে সমন্বয়হীনতার অভিযোগ অস্বীকার করে তিনি বলেন, বিভিন্ন গণমাধ্যমে নির্বাচন কমিশনে সমন্বয়হীনতার যে কথা বলা হয়েছে তা সঠিক নয়।

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে দেশের রাজনীতিক শিবির দুই ভাগে বিভক্ত। একদল বিএনপির তত্ত্বাবধায়ক সরকারের দাবির পক্ষে অবস্থান নিয়ে সরকার পতনের আন্দোলন করছে। অন্যদল বর্তমান সরকারের অধীনে নির্বাচনে অনড় থাকার পক্ষে।

বিএনপি বলছে, গত দুটি জাতীয় নির্বাচন (২০১৪ ও ২০১৮) বর্তমান সরকারের অধীনে হয়েছে। দুটি নির্বাচনই বিতর্কিত। ফলে নিরপেক্ষ সরকারের অধীনে ছাড়া কোনো নির্বাচনে তারা যাবে না। দেশে কোনো নির্বাচন হতেও দেবে না।

অন্যদিকে আওয়ামী লীগ বলছে, নিরপেক্ষ সরকারের বিষয়টি সংসদে বাতিল করা হয়েছে, আদালতও বাতিল করতে সম্মতি দিয়েছেন। এ বিষয়ে কথা বলে কোনো লাভ নেই। বর্তমান সরকারের অধীনেই নির্বাচন হবে।

রাজনৈতিক মাঠে দুই দলেই সমমনাদের নিয়ে নিজস্ব অবস্থানের পক্ষে সভা-সমাবেশ করছে। নির্বাচনের দিন যত ঘনিয়ে আসছে রাজনৈতিক কর্মসূচি তত কঠোর হবে বলে মনে করা হচ্ছে। এ অবস্থায় আসন্ন জাতীয় নির্বাচন নির্ধারিত সময়ে হবে কিনা তা নিয়ে শঙ্কা প্রকাশ করছেন রাজনৈতিক বিশ্লেষকেরা।




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top