• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


জাতীয় পার্টির মনোনয়ন ফরম বিক্রি শুরু

রায়হান রাজীব | প্রকাশিত: ২০ নভেম্বর ২০২৩, ১৪:৫৭

ছবি: সংগৃহীত

দ্বাদশ সংসদ নির্বাচন উপলক্ষে আওয়ামী লীগের পর জাতীয় পার্টিও মনোনয়ন ফরম বিক্রি শুরু করেছে। সোমবার বেলা সাড়ে ১১টায় রাজধানীর বনানীতে জাতীয় পার্টি চেয়ারম্যান গোলাম মোহাম্মদ (জিএম) কাদেরের কার্যালয়ে এ কার্যক্রম শুরু হয়।

মঙ্গলবার পর্যন্ত মনোনয়ন ফরম সংগ্রহ ও জমা দেওয়া যাবে। প্রতিদিন সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত জমা দেওয়া যাবে ফরম। এ বছর জাতীয় পার্টির মনোনয়ন ফরমের দাম ৩০ হাজার টাকা করা হয়েছে। তবে মনোনয়ন বিক্রি শুরু করলেও ভোটে যাওয়ার চূড়ান্ত সিদ্ধান্ত এখনও হয়নি। এমনটি জানিয়েছেন দলটির মহাসচিব মুজিবুল হক চুন্নু।

সোমবার রাজধানীর বনানীতে জাতীয় পার্টির চেয়ারম্যানের কার্যালয়ে মনোনয়ন ফরম বিক্রির কার্যক্রম উদ্বোধনের পর চুন্নু বলেন, মনোনয়ন ফরম বিক্রি শুরুর মাধ্যমে নির্বাচনে যাওয়ার প্রক্রিয়া শুরু হলেও আগামী পাঁচ দিনের মধ্যে পার্টির চেয়ারম্যান ভোটে যাওয়ার ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত জানাবেন। যদিও সকালে দলটির পক্ষ থেকে জানানো হয়েছিল, আজই বৈঠক করে নির্বাচনে আসার ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত আসতে পারে।

জাপার মহাসচিব বলেন, নির্বাচনের পরিবেশ নিয়ে আমরা এখনও পুরোপুরি আস্থাশীল নই। এখনও পরিবেশ তৈরি হয়নি। তবে জাপা আশাবাদী পরিবেশ তৈরি হবে। মনোনয়ন জমার আগে আমরা চূড়ান্ত সিদ্ধান্ত জানাবো।

তিনি আরও বলেন, একটি বড় দল এক দফা দাবিতে রাস্তায় আছে। আলোচনার টেবিলে বসলে সমাধান সম্ভব। এখনও সময় আছে বড় দুটি দলের মধ্যে আলোচনা করে শিডিউল ঠিক করা যেতে পারে।

রওশনের চিঠি নিয়ে বিতর্কের কিছু নেই মন্তব্য করে তিনি বলেন, রওশন এরশাদ আওয়ামী লীগের জোটে থাকতে চাওয়ার কথা বলে চিঠি দিয়েছিলেন। জাপা বিএনপিকে নির্বাচনে আসার জন্য আলাদা করে কিছু বলবে না। জাপা সবাইকে নির্বাচনে আসার আহবান জানায়।

আজ ফরম বিক্রি শুরু করলেও রওশন এরশাদ এখন পর্যন্ত মনোনয়ন ফরম সংগ্রহ করেননি। জাতীয় পার্টির নেতারা জানান, মনোনয়ন ফরম সংগ্রহের জন্য বিভাগ অনুযায়ী আটটি বুথ করা হয়েছে৷ প্রতিটি ফরমের মূল্য ৩০ হাজার টাকা।

২৪ নভেম্বর থেকে প্রতিদিন দুটি বিভাগের মনোনয়নপ্রত্যাশীদের সাক্ষাৎকার নেওয়া হবে। ২৪ নভেম্বর রংপুর ও রাজশাহী বিভাগ, ২৫ নভেম্বর খুলনা ও বরিশাল বিভাগ, ২৬ নভেম্বর ঢাকা ও ময়মনসিংহ বিভাগ এবং ২৭ নভেম্বর চট্টগ্রাম ও সিলেট বিভাগের সাক্ষাৎকার অনুষ্ঠিত হবে। প্রতিদিন সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত সাক্ষাৎকার নেওয়া হবে।

তফসিল অনুযায়ী আগামী বছরের ৭ জানুয়ারি জাতীয় নির্বাচনের ভোটগ্রহণ হবে। আর মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ৩০ নভেম্বর। মনোনয়নপত্র বাছাই হবে আগামী ১ থেকে ৪ ডিসেম্বর, রিটার্নিং অফিসারের আদেশের বিরুদ্ধে কমিশনে আপিল দায়ের ও নিষ্পত্তি হবে ৬ থেকে ১৫ ডিসেম্বর। প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ১৭ ডিসেম্বর। রিটার্নিং অফিসাররা প্রতীক বরাদ্দ করবেন ১৮ ডিসেম্বর।




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top