• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


প্রথমবারের মতো বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠানে কুরআন তেলাওয়াত

বিশ্বকাপের উদ্বোধন পর্বে কোরআন পাঠ করা কে এই ঘানিম?

রায়হান রাজীব | প্রকাশিত: ২২ নভেম্বর ২০২২, ০২:৫৮

মর্গান ফ্রিম্যান ও ঘানিম আল মুফতাহ

ফিফা বিশ্বকাপের ইতিহাসে এই প্রথমবার। কোরআন তেলাওয়াতের আয়োজন করে বিশ্বকে তাক লাগালো কাতার। ৯২ বছরের ইতিহাসে এই নজির সৃষ্টি করলেন দেশটির ২০ বছর বয়সী যুবক ঘানিম আল মুফতাহ।

এরকম দৃশ্য কখনোই দেখেনি বিশ্ব। নতুন এক দৃশ্যের সাক্ষী গোটা মধ্যপ্রাচ্য। আরব ভূখণ্ড পৃথিবীর মধ্যে নিজেদের আলাদাভাবে চেনাতে সক্ষম হলো।

রোববারের (২০ নভেম্বর) ‘দ্য গ্রেটেস্ট শো আর্থের’ ২২তম আসর। জনপ্রিয় হলিউড অভিনেতা মর্গান ফ্রিম্যানের সঙ্গে উদ্বোধনী অনুষ্ঠানে আলো কেড়েছেন ঘানিম।

জন্ম থেকেই পা নেই ঘানিমের। কডাল রিগ্রেশন সিন্ড্রোমে আক্রান্ত তিনি। কিন্তু সেসব প্রতিকূলতাকে তোয়াক্কা করেন না ঘানিম। তিনি কাতারের জনপ্রিয় ইউটিউবার, মোটিভেশনাল স্পিকার ও মানবসেবী।

২০১৮ সালে মাত্র ১৬ বছর বয়স। প্রথমবার বিশ্ববাসীর সামনে হাজির হন আল মুফতাহ। কাতার বিশ্ববিদ্যালয়ে আয়োজন হয় টেডএক্সের অনুপ্রেরণামূলক অনুষ্ঠান। সেখানে তিনি তার কডাল রিগ্রেশন সিনড্রোম নিয়ে কথা বলেন। সেই বক্তব্য দিয়েই বিশ্বে আলোড়ন তৈরি করেন ঘানিম।

কোরআন তেলাওয়াত ছাড়াও ঘানিম এবারের বিশ্বকাপে ফিফার শুভেচ্ছাদূত মনোনীত হন। ইংল্যান্ডের একটি বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী ঘানিম।

ঘানিম গঠন করেছেন একটি স্বেচ্ছাসেবী সংস্থা। তার মতো যারা পায়ে চলাচল করতে পারেন না, সংস্থাটি থেকে তাদেরকে হুইলচেয়ার উপহার দেয়া হয়। মানবদরদি কাজের জন্য তিনি সারা পৃথিবীতেই পরিচিত। ২০১৪ সালে কুয়েতের আমি শেখ শাবাহ আল আহমদে আল শাবাহ তাকে ‘শান্তির দূত’ নামে অভিহিত করেন।

ফুটবল ঘানিমের পছন্দের খেলা। স্কুলজীবন থেকেই হাতে ভর দিয়ে বিশেষভাবে ফুটবল খেলে আসছেন তিনি। তার ইচ্ছে প্যারালিম্পিয়ানে খেলা। সে লক্ষ্য নিয়ে চালিয়ে যাচ্ছেন ফুটবল খেলা ।

বিশ্বকাপ ফুটবল মানেই বাড়তি উত্তেজনা, উন্মাদনা। সেই রোমাঞ্চের পারদ আরেকটু বাড়িয়ে এবারই প্রথম কোনো মুসলিম দেশে হচ্ছে ফুটবলের ‘বিশ্বযুদ্ধ’। ২২ নভেম্বর কাতার ও ইকুয়েডরের মধ্যকার ম্যাচ দিয়ে মাঠে গড়িয়েছে ২২তম বিশ্বকাপের আসর। আগামী ১৮ ডিসেম্বর ফাইনালের মধ্য দিয়ে পর্দা নামবে ‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থে’র।

কোরআন তিলাওয়াত দিয়ে যে আনুষ্ঠানিকতার শুরু, সেটি শেষ হবে বিশ্ব মাতানো, চোখ ধাঁধানো আরেক বর্ণিল আয়োজন দিয়ে।

 




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top