• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


সৌদির গোলপোস্টে দেয়াল হয়ে থাকা কে এই ওয়াইস?

রায়হান রাজীব | প্রকাশিত: ২৪ নভেম্বর ২০২২, ০০:২৬

মোহাম্মদ আল ওয়াইস

ম্যাচের ১০ মিনিটে গোল করে এগিয়ে যাওয়া। এরপর তিনটি গোল অফসাইডের কারণে বাতিল। আর বিরতির পর পাঁচ মিনিটের ব্যবধানে দুই গোল খেয়ে পিছিয়ে পড়ে আর্জেন্টিনা।

পরাজয়ের শঙ্কায় যখন তারা আক্রমণে, ঠিক তখন গোলপোস্টের সামনে মস্ত বড় দেয়াল। একের পর এক আর্জেন্টিনার আক্রমণ প্রতিহত করে সৌদি জয়ের নায়ক তিনি। যেন পাহাড়ের মতো বুক চিতিয়ে দাঁড়িয়েছিলেন মোহাম্মদ আল ওয়াইস। ম্যাচ শেষে বিশ্বজুড়ে প্রশংসায় ভাসছেন এই গোলকিপার।

ম্যাচে গুনে গুনে পাঁচটি  গোল সেভ করেন  ৩১ বছর বয়সী আলওয়াইস। খেলা শেষে ম্যান অব দ্য ম্যাচের পুরস্কার ওঠে তার হাতেই। দ্বিতীয়ার্ধে জোড়া গোল খাওয়ার পর গতি আর ছন্দময় ফুটবল খেলতে দেখা যায় লিওনেল মেসিদের।

৭১তম মিনিটে মেসির পাস থেকে বল পেয়ে যান ডি মারিয়া। তার শট অসাধারণভাবে প্রতিহত করেন আলওয়াইস। ৮৩তম মিনিটে মেসির হেড রুখে দেন তিনি। ৯০ মিনিটে বল বিপদমুক্ত করতে গিয়ে আলওয়াইস সামনে চলে যান। এ সময় বল জালে চলে যাচ্ছিল, কিন্তু অসাধারণ হেডে তা আটকে দেন সৌদির এক ডিফেন্ডার।

প্রথম গোল খাওয়ার পর থেকেই এমন দুধর্ষ ডিফেন্স দেখিয়েছে সৌদি আরব। ম্যাচের যোগ করা সময়েও বেশি কয়েকবার গোলের সুযোগ আসে আর্জেন্টিনার সামনে। কিন্তু সৌদি আরবের গোলকিপার আলওয়াইস মেসিদের প্রতিটি আক্রমণই প্রতিহত করে দেন।

কোনোভাবেই তাকে পরাস্ত করতে পারেনি আর্জেন্টিনার আক্রমণভাগ। ২-১ গোলের পরাজয়ে শেষ হয় আর্জেন্টিনার টানা ৩৬ ম্যাচ অপরাজিত থাকার রেকর্ড। নায়কের বেশেই মাঠ ছাড়েন আলওয়াইস।

সৌদি গোলকিপার আল-ওয়াইস ক্যারিয়ারের দীর্ঘ সময় কাটিয়েছেন সৌদি আরবের দুই ক্লাব আল-শাবাব ও আল-আহলিতে। কিছুদিন আগে যোগ দিয়েছেন সৌদি আরবের আরেক ক্লাব আল-হেলালে।

৬ ফুট ২ ইঞ্চি উচ্চতার এই গোলরক্ষক দেশের হয়ে এখন পর্যন্ত খেলেছেন ৪৩ ম্যাচ, ছিলেন রাশিয়ায় ২০১৮ বিশ্বকাপের দলেও। তবে জাতীয় দলের হয়ে ক্যারিয়ারের সবচেয়ে স্মরণীয় ম্যাচটা খেলেছেন গতকাল। কাতারের লুসাইল স্টেডিয়ামে ম্যাচের দ্বিতীয়ার্ধে ওয়াইস আসল জাদু দেখিয়েছেন।




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top