• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


‘কাপুরুষ-হিংসুটেদের গুরুত্ব দিও না’- নেইমারকে রোনালদো

রায়হান রাজীব | প্রকাশিত: ২৯ নভেম্বর ২০২২, ০৫:১৭

রোনালদো ও নেইমার

গত বিশ্বকাপের মতো এবারও ব্রাজিল সুপারস্টার নেইমার ইনজুরিতে পড়েছেন। প্রতিপক্ষের টার্গেটই থাকে তাকে আঘাত করে মাঠ থেকে বের করে দেওয়া। সার্বিয়ার বিপক্ষে ব্রাজিলের প্রথম ম্যাচেও তাই হয়েছে। পুরো ম্যাচে ১২টি ফাউল করেছে সার্বিয়া।

যার ৯টিই করা হয়েছে নেইমারের সঙ্গে! ব্রাজিল তারকার সবচেয়ে বড় সমালোচনা―তিনি মাঠে আঘাত পাওয়ার অভিনয় করেন! এ জন্য তিনি সত্যিকারের আঘাত পেলেও রেফারি পাত্তা দিতে চান না।

নিজের উত্তরসূরিকে এবার দুষ্ট লোকের কথায় কান না দেওয়ার পরামর্শ দিলেন ব্রাজিলের কিংবদন্তি ফুটবলার রোনালদো নাজারিও।

ইনস্টাগ্রামে পোস্ট করা এক খোলা চিঠিতে ‘দ্য ফেনোমেনন’ লিখেছেন, ‘আমি নিশ্চিত, আমার মতো অধিকাংশ ব্রাজিলিয়ান তোমাকে ভালোবাসে। তোমার প্রতিভা তোমাকে এতটা উচ্চতায় নিয়ে গেছে। বিশ্বের আনাচকানাচে তোমার প্রচুর ভক্ত আছে।

যে খ্যাতি তুমি পেয়েছ, যে উচ্চতায় তুমি উঠেছ, এ কারণে তোমাকে হিংসুক এবং নেতিবাচক বিষয়ের বিপক্ষে লড়তে হয়। তুমি চোটে পড়ার পর অনেকের উদযাপন দেখে প্রশ্ন জাগছে, আমরা কতটা আধুনিক হতে পেরেছি? এ কেমন পৃথিবী? পরবর্তী প্রজন্মের জন্য আমরা কী রেখে যাচ্ছি?’

রোনালদো আরো লিখেছেন, ‘আমার এই চিঠি ওই সব ধ্বংসাত্মক মন্তব্যের বিরুদ্ধে। তুমি আরো শক্তিশালী হয়ে ফিরে আসবে। তোমার গোলের ক্ষুধা আরো বাড়ুক। মাঠ ও মাঠের বাইরে তুমি যেসব ভালো কাজ করো, সেগুলো হিংসুকদের চেয়ে অনেক ভালো। কখনো ভুলো না বিশ্ব ফুটবলে তোমার অবস্থান। ব্রাজিল তোমাকে ভালোবাসে! ব্রাজিলের সত্যিকারের সমর্থকরা দেখতে চায় তোমার গোল, ড্রিবল, সাহসিকতা। কাপুরুষ ও হিংসুকদের গুরুত্ব দিও না। দেশের মানুষের ভালোবাসা উপভোগ করো। তুমি ঘুরে দাঁড়াবেই।’

এরআগে, ২০০২ বিশ্বকাপজয়ী রোনালদো ১৯৯৮ বিশ্বকাপে ব্রাজিলিয়ানদের প্রত্যাশার কেন্দ্রবিন্দুতে ছিলেন। ফাইনালে রহস্যজনক অসুস্থতা নিয়ে মাঠে নামলেও দলকে সহায়তা করতে পারেননি, ফ্রান্সের কাছে ৩-০ গোলে হেরে যায় ব্রাজিল।

 নিয়ে প্রচুর সমালোচনা শুনতে হয়েছে রোনালদোকে! সেসব সময় পেছনে ফেলে পরের বিশ্বকাপে ঠিকই ব্রাজিলকে বিশ্ব চ্যাম্পিয়ন বানিয়েছিলেন ‘ফেনোমেনন’। ক্যারিয়ারে ইনজুরি নিয়ে লড়াই কীভাবে করতে হয়, সেটাও বেশ ভালো জানা আছে রোনালদোর।




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top