• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


এক সারিতে দেখা যাবে শুক্র-মঙ্গল ও চাঁদকে

নিউজফ্ল্যাশ৭১ ডেস্ক | প্রকাশিত: ১১ জুলাই ২০২১, ০৪:২৩

এক সারিতে দেখা যাবে শুক্র-মঙ্গল ও চাঁদকে

১৩ জুলাই (মঙ্গলবার) পৃথিবীর মানুষ সাক্ষী হতে যাচ্ছে এক ঐতিহাসিক মহাজাগতিক ঘটনার। পৃথিবীর দুই প্রতিবেশী গ্রহ মঙ্গল ও শুক্র আসতে যাচ্ছে কাছাকাছি।

অর্থাৎ ওইদিন শুক্র, মঙ্গল ও চাঁদ একে অপরের সবচেয়ে কাছাকাছি আসবে। ফলে এক সারিতে দেখা যাবে শুক্র-মঙ্গল ও চাঁদকে। এ ঘটনাকে বলা হয় প্লানেটারি কনজাকশন। পরিষ্কার আকাশে খালি চোখেই উপভোগ করা যাবে এই মহাজাগতিক দৃশ্য।

জ্যোতির্বিজ্ঞানীদের মতে, মঙ্গল ও শুক্র গ্রহের এই কাছে আসার প্রক্রিয়া ৮ জুলাই থেকে শুরু হয়েছে। পৃথিবী থেকে গ্রহ দুটিকে তারার মতো দেখতে লাগলেও বোঝা যাবে যে, গ্রহ দুটি একই সারিতে কাছাকাছি চলে এসেছে।

১৩ জুলাই মঙ্গল ও শুক্র গ্রহ নিজেদের কক্ষপথ থেকে মাত্র ০.৫ ডিগ্রি দূরে অবস্থান করবে। ১২ জুলাই রাতে চাঁদের কাছাকাছি চলে আসবে এই দুই প্রতিবেশী গ্রহ। চাঁদের কক্ষপথ থেকে মাত্র ৪ ডিগ্রি দূরে দুটি গ্রহের অবস্থান ঘটবে।

এনএফ৭১/এনজেএ/২০২১




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top