• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


সাপ্তাহিক ছুটির দিনে ঢাকার বাতাসের উন্নতি

শাকিল খান | প্রকাশিত: ১৯ এপ্রিল ২০২৪, ১০:৪১

ছবি: সংগৃহীত

সাপ্তাহিক ছুটির দিনে ঢাকার বাতাসের মানের কিছুটা উন্নতি হয়েছে। আজ শুক্রবার সকাল সাড়ে ৯টার দিকে এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) স্কোর ১২৩ নিয়ে বিশ্বের দূষিত বাতাসের শহরের তালিকায় ১২ নম্বরে আছে রাজধানী ঢাকা।

বিশ্বের দূষিত বাতাসের শহরের তালিকায় ২১৯ স্কোর নিয়ে আজ শীর্ষে রয়েছে ভারতের দিল্লি। ১৮৬ স্কোর নিয়ে নেপালের কাঠমান্ডু দ্বিতীয়, ১৭৩ স্কোর নিয়ে থাইল্যান্ডের চিয়াং মাই তৃতীয় ও ১৫৫ স্কোর নিয়ে চার নম্বরে অবস্থান করছে ভিয়েতনামের হ্যানয়।

১০১ থেকে ১৫০ এর মধ্যে হলে বাতাসের মান 'সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর', ১৫১ থেকে ২০০ এর মধ্যে একিউআই স্কোরকে ‘অস্বাস্থ্যকর’ বলে মনে করা হয়। ২০১ থেকে ৩০০ এর মধ্যে 'খুব অস্বাস্থ্যকর' বলা হয়, ৩০১+ একিউআই স্কোরকে ‘ঝুঁকিপূর্ণ’ হিসেবে বিবেচনা করা হয়, যা বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে।



বিষয়:


পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top