বৃহঃস্পতিবার, ৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১
  • ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


‘চিফ হিট অফিসার’ বুশরা আফরিন, তার কাজ কী?

রায়হান রাজীব | প্রকাশিত: ২৭ এপ্রিল ২০২৪, ১৪:৪০

ছবি: সংগৃহীত

পৃথিবীজুড়ে জলবায়ু পরিবর্তনের কারণে বাড়ছে উত্তাপ। বাংলাদেশও এর ব্যাতিক্রম নয়। মাসখানেকের বেশি সময় ধরে প্রচণ্ড গরমে নাকাল পুরো দেশ। গ্রামের চেয়ে শহরাঞ্চলের তাপমাত্রা বরাবরই বেশি। বিশেষ করে রাজধানী ঢাকায় তাপমাত্রা অনেক বেশি। এতে ব্যাহত হচ্ছে স্বাভাবিক জীবনযাত্রা। বাড়ছে গরমজনিত রোগবালাই।

এ অবস্থায় যুগ্মভাবে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন ও যুক্তরাষ্ট্রভিত্তিক সংস্থা অ্যাড্রিয়েন আরশট-রকফেলার ফাউন্ডেশন রেসিলিয়েন্স সেন্টার প্রথমবারের মতো নিয়োগ দিয়েছে ‘চিফ হিট অফিসার’। বাংলায় কথাটি ‘শীর্ষ তাপ কর্মকর্তা’ হলেও, আসলে কথাটি হবে ‘শীর্ষ তাপনিয়ন্ত্রক কর্মকর্তা’। নিয়োগপ্রাপ্ত কর্মকর্তার নাম বুশরা আফরিন।

কে এই বুশরা আফরিন?

ঢাকার একটি স্কুলে মাধ্যমিক পর্যন্ত পড়াশোনার পর কানাডায় উচ্চ মাধ্যমিক সম্পন্ন করেন বুশরা আফরিন। এরপর কানাডার কুইন্স বিশ্ববিদ্যালয়ে গ্লোবাল ডেভেলপমেন্ট স্টাডিজ বিষয়ে স্নাতক করেন। ঘানার ইনস্টিটিউট অব লোকাল গভর্নমেন্ট স্টাডিজেও পড়াশোনা করেছেন।

একজন সমাজকল্যাণ নির্বাহী হিসেবে বুশরা আফরিন বাংলাদেশের পোশাক শ্রমিকদের সুরক্ষা নিশ্চিত করার পাশাপাশি টেকসই পণ্য সরবরাহের অগ্রগতির বিষয়ে কাজ করেছেন।  

তার নেওয়া অন্যতম একটি উদ্যোগ ছিল পোশাক কারখানায় তাপমাত্রা হ্রাসে টাস্কফোর্স গঠন। এছাড়া, কারখানার পরিবেশে ইতিবাচক পরিবর্তন আনার মাধ্যমে কর্মজীবী মায়েদের সন্তানকে স্তন্যদানের পৃথক কক্ষের ব্যবস্থা করা এবং ডে-কেয়ার সেন্টারে শিশুদের দেখভালকারীদের প্রশিক্ষণের ব্যবস্থা করেছেন।  

এছাড়া 'প্রাণিকল্যাণ আইন, ২০১৯' এর নীতিগত পরিবর্তন ও বাস্তবায়ন নিয়ে তিনি একজন পলিসি অ্যাডভোকেসি কনসালটেন্ট হিসেবে স্থানীয় সরকারের সঙ্গে কাজ করেছেন।
নীতি-পরামর্শক হিসেবে কাজ করার আগে তিনি একজন ব্যবস্থাপনা নির্বাহীর দায়িত্ব পালন করেন। ওই পদে থাকার সময় তিনি চলমান বিভিন্ন ক্ষুদ্র-ঋণ উদ্যোগের প্রভাব ও কার্যকারিতা মনিটর করেছেন।

বাংলাদেশে সামাজিকভাবে সৃজনশীল ক্ষুদ্র উদ্যোগগুলোর জন্য তহবিল ও বৈশ্বিক স্বীকৃতি আনতে তিনি ক্রেডিট অ্যান্ড ডেভেলপমেন্ট ফোরাম (সিডিএফ) এবং সিটিব্যাংক এনএ-র সহযোগিতায় সিটি মাইক্রো-এন্টারপ্রেনারশিপ অ্যাওয়ার্ডস (সিএমএ) আয়োজনে সংগঠকের ভূমিকা পালন করেছেন।

চিফ হিট অফিসারের কাজ কী?

ওয়ার্ল্ড ইকোনোমিক ফোরামের তথ্য অনুসারে, জলবায়ু পরিবর্তনের কারণে ক্রমবর্ধমান তাপমাত্রা কমানোর উদ্দেশ্য চিফ হিট অফিসার নিয়োগ দেওয়া হয়।

একজন চিফ হিট অফিসারের কাজ হলো, শহরের নাগরিকদের চরম তাপমাত্রা থেকে সুরক্ষিত রাখার জন্য সচেতনতা বৃদ্ধিসহ বিভিন্ন পদক্ষেপ নেওয়া। এর অংশ হিসেবে তাঁর কাজের আওতায় আরও আছে তাপমাত্রা কমানোর জন্য স্বল্প ও দীর্ঘমেয়াদী কর্মপরিকল্পনা তৈরি ও সমন্বয় করা এবং তাপমাত্রার কারণে সৃষ্ট দীর্ঘমেয়াদী নানা ঝুঁকি হ্রাসের জন্য নানা প্রকল্প বাস্তবায়ন করা।

এসবের মাঝে আছে বৃক্ষরোপণ, ছায়াযুক্ত স্থান বাড়ানো, সবার সময় কাটানোর মতো শীতাতপ নিয়ন্ত্রিত স্থান বাড়ানো এবং তাপ নিয়ন্ত্রণ ও তাপজনিত রোগের চিকিৎসাবিষয়ক বিভিন্ন কর্মকাণ্ডের সমন্বয়কের দায়িত্ব পালন করা।

 

 



বিষয়:


পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top