• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


অর্থনীতিতে নোবেল পেলেন তিনজন

ইন্টারন্যাশনাল ডেস্ক | প্রকাশিত: ১১ অক্টোবর ২০২১, ২৩:১৫

অর্থনীতিতে নোবেল পেলেন তিনজন

অর্থনীতিতে বিশেষ অবদানের জন্য তিনজনকে ভূষিত করা হয়েছে নোবেল পুরস্কারে। তারা হলেন ডেভিড কার্ড, জোশুয়া ডি অ্যাঙ্গরিস্ট এবং গুইডো ডব্লিউ ইমবেনস। সোমবার (১১ অক্টোবর) সুইডেনের রাজধানী স্টকহোমে রয়্যাল সুইডিস একাডেমি এই তিন নোবেলজয়ী অর্থনীতিবিদের নাম ঘোষণা করে।

রয়্যাল সুইডিস একাডেমি এক বিবৃতিতে জানায়, ডেভিড কার্ড পুরস্কারের অর্ধেক পাবেন। বাকি অর্ধেক পাবেন যৌথভাবে জোশুয়া ডি অ্যাঙ্গরিস্ট এবং গুইডো ডব্লিউ ইমবেনস। প্রাকৃতিক পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে শ্রমবাজারে ন্যূনতম মজুরি, অভিবাসন এবং শিক্ষার প্রভাব বিশ্লেষণ করে ন্যূনতম মজুরি বৃদ্ধি কর্মের ওপর প্রভাব অনুসন্ধান করেন অর্থনীতিবিদ ডেভিড কার্ড। এছাড়া নিলাম তত্ত্বের উন্নতি এবং নতুন নিলাম বিন্যাস উদ্ভাবনে বিশেষ অবদানের জন্য যৌথভাবে নোবেল পেয়েছেন জোশুয়া ডি অ্যাঙ্গরিস্ট এবং গুইডো ডব্লিউ ইমবেনস।

এর আগে, সোমবার (৪ অক্টোবর) চিকিৎসা বিজ্ঞানে এবং মঙ্গলবার (৫ অক্টোবর) পদার্থবিজ্ঞানে নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করা হয়। এছাড়া বৃহস্পতিবার সাহিত্যে, শুক্রবার শান্তিতে এবং সোমবার অর্থনীতিতে নোবেলজয়ীদের নাম ঘোষণা করা হয়। ১৯০১ সাল থেকে নিয়মিত দেওয়া হচ্ছে নোবেল পুরস্কার।

এনএফ৭১/এনজেএ/২০২১




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top