• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


সংকট মোকাবিলায় শ্রীলঙ্কাকে সাহায্যের ইঙ্গিত আইএমএফ

ইন্টারন্যাশনাল ডেস্ক | প্রকাশিত: ২১ এপ্রিল ২০২২, ০৯:০২

সংকট মোকাবিলায় শ্রীলঙ্কাকে সাহায্যের ইঙ্গিত আইএমএফ

শ্রীলঙ্কার অর্থনৈতিক অবস্থা তলানিতে। এরই মধ্যে চরমে পৌঁছেছে দেশবাসীর ক্ষোভ। তৈরি হয়েছে রাজনৈতিক বিশৃঙ্খলা। এই পরিস্থিতি থেকে দেশকে উদ্ধার করতে মরিয়া শ্রীলঙ্কার সরকার। আগেই আর্থিক সাহায্য চেয়ে দ্বারস্থ হয়েছিল আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) কাছে। তবে প্রথমে সেভাবে সাড়া না মিললেও এবার দেশটির পাশে দাঁড়ানোর চিন্তাভাবনা করছে সংস্থাটি।

এক টুইট বার্তায় এমনই ইঙ্গিত দিয়েছে শ্রীলঙ্কার অর্থ মন্ত্রণালয়। এদিন ওয়াশিংটনে আইএমএফের সদর দপ্তরে প্রতিবেশী রাষ্ট্রটির হয়ে তদবির করার পাশাপাশি যথাসাধ্য সাহায্যের আশ্বাস দিয়েছেন ভারতের অর্থমন্ত্রী নির্মলা সীতারামনও।

এর আগে শ্রীলঙ্কার অর্থমন্ত্রী আলি সাবরির নেতৃত্বে ওয়াশিংটনে আইএমএফের সদর দপ্তরে পৌঁছায় শ্রীলঙ্কার প্রতিনিধি দল। দেশের প্রায় শূন্য অর্থ ভান্ডারের খানিকটা হাল ফেরানোর পাশাপাশি খাবার, জ্বালানি ও ওষুধের আমদানির জন্য প্রয়োজনীয় অর্থ পাওয়ার আশায় সোমবার থেকে আইএমএফ কর্মকর্তাদের সঙ্গে দফায় দফায় বৈঠকে করছেন তারা।

সাবরির সহযোগী শমির জাভাহির জানান, বর্তমান পরিস্থিতিতে সরবরাহ ব্যবস্থার হাল ফেরাতে র্যাপিড ফিন্যান্সিং ইনস্ট্রুমেন্ট বা আরএফআই পদ্ধতিকে কাজে লাগানোর প্রস্তাব দিয়েছেন অর্থমন্ত্রী। হয়তো আইএমএফ বিষয়টি পর্যালোচনা করে দেখবে।

এরই মধ্যে শ্রীলঙ্কাকে অর্থনৈতিকভাবে সাহায্য করেছে ভারত। যার মধ্যে অবিলম্বে বর্তমান সঙ্কট কাটিয়ে উঠতে জ্বালানি, খাবার ও ওষুধ কেনার জন্য সহজ শর্তে ঋণের ব্যবস্থাও রয়েছে।

এনএফ৭১/আরআর/২০২২




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top