• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


ইলন মাস্কের ফের মহাকাশ অভিযান

ইন্টারন্যাশনাল ডেস্ক | প্রকাশিত: ২৮ এপ্রিল ২০২২, ০৩:৫৫

ইলন মাস্কের ফের মহাকাশ অভিযান

চার নভোচারীকে নিয়ে ইলনমাস্কের কোম্পানি স্পেসএক্সের একটি রকেট ও মহাকাশযান যাত্রা শুরু করেছে। তাদের গন্তব্য হচ্ছে আন্তর্জাতিক মহাকাশ স্টেশন। এতে প্রথমবারের মতো একজন কৃষ্ণাঙ্গ নারী রয়েছেন। বুধবার (২৭ এপ্রিল) সিএনএনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

মিশনটি ক্রু-৪ নামে পরিচিত। মার্কিন মহাকাশ সংস্থা নাসার সঙ্গে অংশীদারত্বের ভিত্তিতে এ মিশন পরিচালনা করা হচ্ছে। তবে এর আগে ব্যক্তিগত একটি মিশন পরিচালনা করে কোম্পানিটি। যেখানে ধনী ব্যক্তিরা টিকিট কিনে মহাকাশে যাওয়ার সুযোগ পান।

এদিকে সব জল্পনা-কল্পনা শেষে সামাজিক যোগযোগ মাধ্যম টুইটার কিনে নিলেন মার্কিন ধনকুবের ও টেসলা ও স্পেস এক্সের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ইলন মাস্ক। মাইক্রোব্লগিং সাইট টুইটারের পুরো শেয়ার কিনতে তার খরচ পড়েছে চার হাজার ৪০০ কোটি মার্কিন ডলার। ১৬ বছর ধরে চলতে থাকা এ সামাজিক যোগাযোগমাধ্যমের দায়িত্ব পরিবর্তন পুরো বিশ্বের জন্যেই অন্যতম একটি মুহূর্ত।

এর আগে মার্কিন ইলেক্ট্রিক গাড়ি নির্মাতা ও প্রযুক্তি প্রতিষ্ঠান টেসলার সিইও ইলন মাস্ক টুইটারের মালিকানা কিনে নেওয়ার প্রস্তাবকে ‘সেরা ও চূড়ান্ত’ বলে অভিহিত করেন।

ইলন মাস্ক টুইটারের বিভিন্ন ধরনের নীতির সমালোচক। তিনি এ প্রতিষ্ঠানটিকে ‘নিরঙ্কুশ বাক স্বাধীনতার’ প্ল্যাটফর্ম হতে হবে বলে মন্তব্য করেছিলেন। টেসলার সিইও আগেই বলেছিলেন, বাক স্বাধীনতার জন্য প্রকৃত প্ল্যাটফর্ম হিসেবে গড়ে তুলতে এবং এর পরিসর বাড়াতে টুইটারকে ব্যক্তিগতভাবে কিনে নেওয়া দরকার।

এনএফ৭১/আরআর/২০২২




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top