• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


জানুয়ারি থেকে বিদ্যুতের দাম-লোডশেডিং বাড়বে যুক্তরাজ্যে

ইন্টারন্যাশনাল ডেস্ক | প্রকাশিত: ১১ আগষ্ট ২০২২, ০২:৩২

জানুয়ারি থেকে বিদ্যুতের দাম-লোডশেডিং বাড়বে যুক্তরাজ্যে

ইউক্রেনে সামরিক অভিযানের জেরে রাশিয়ার জ্বালানি পণ্যের ওপর নিষেধাজ্ঞা দেওয়ায় ইউরোপের অন্যান্য দেশের মতো যুক্তরাজ্যেও জ্বালানির যোগান সংকুচিত হয়েছে, যার গুরুতর প্রভাব পড়তে যাচ্ছে দেশটির বিদ্যুৎ উৎপাদন খাতে। ব্রিটেনের সরকারি কর্মকর্তারা ইঙ্গিত দিয়েছেন, আসছে জানুয়ারি থেকে বিদ্যুতের দাম ও লোডশেডিং—উভয়ই বাড়বে দেশটিতে।

যুক্তরাজ্যের বিভিন্ন সরকারি সূত্রের বরাত দিয়ে মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গের এক প্রতিবেদনে বলা হয়েছে, রাশিয়ার ওপর নিষেধাজ্ঞাজনিত কারণে কয়লার যোগান কমে যাওয়ায় দেশটির কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্রগুলোর উৎপাদন ব্যাপকভাবে হ্রাস পেয়েছে।

এতদিন রাশিয়ার গ্যাস, তেল ও কয়লার সবচেয়ে বড় ক্রেতা ছিল ইউরোপ। কিন্তু রাশিয়া-ইউক্রেন যুদ্ধের জেরে রুশ তেল ও কয়লার ওপর নিষেধাজ্ঞা দিয়েছে ইউরোপের দেশগুলোর জোট ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। গ্যাসের ওপর সম্পূর্ণ নিষেধাজ্ঞা দেওয়া না হলেও সামনের বছর থেকে রুশ গ্যাসের ওপর নির্ভরতা কমানোর সিদ্ধান্ত নিয়েছে ইইউভুক্ত বিভিন্ন দেশ।

ইউরোপ মহাদেশভুক্ত হলেও ব্রিটেন এখন আর ইউরোপীয় ইউনিয়নের অন্তর্ভূক্ত নয়। প্রতিবেশী জার্মানি, ফ্রান্সের মতো রাশিয়ার গ্যাসের ওপর সরাসরি নির্ভরশীলও নয়। উত্তর সাগর অঞ্চলে ব্রিটেনের নিজস্ব গ্যাসের মজুত রয়েছে। এছাড়া দেশের অভ্যন্তরীণ চাহিদা মেটাতে প্রতি বছর বিপুল পরিমাণ তরলীকৃত গ্যাসও (এলএনজি) আমদানি করে দেশটি।

তবে এতদিন রাশিয়ার তেল ও কয়লার বড় ক্রেতা ছিল ব্রিটেন। রুশ জ্বালানি পণ্যের ওপর নিষেধাজ্ঞা ও তার জেরে কয়লার যোগান কমে যাওয়া ব্রিটেনের বিদ্যুৎ উৎপাদন খাতে বড় আঘাত। সেই সঙ্গে মড়ার ওপর খাঁড়ার ঘা’র মতো যুক্ত হয়েছে দেশটিতে গত কয়েক মাস ধরে চলা ব্যাপক মুদ্রাস্ফীতি।




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top