• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


রাশিয়ার তেল আমদানি করবে মিয়ানমার

ইন্টারন্যাশনাল ডেস্ক | প্রকাশিত: ১৯ আগষ্ট ২০২২, ০২:৫৯

রাশিয়ার তেল আমদানি করবে মিয়ানমার

রাশিয়া থেকে তেল আমদানি করবে মিয়ানমার। দেশটির সামরিক বাহিনীর এক মুখপাত্রের বরাত দিয়ে বৃহস্পতিবার (১৮ আগস্ট) আল-জাজিরা অনলাইন এ তথ্য জানিয়েছে।

রাশিয়ার সঙ্গে মিয়ানমারের দীর্ঘদিনের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বিদ্যমান। দুটি দেশই পশ্চিমা নিষেধাজ্ঞার কবলে রয়েছে। সামরিক অভ্যুত্থানের জন্য মিয়ানমারের ওপর এবং ইউক্রেন যুদ্ধের জন্য রাশিয়ার ওপর পশ্চিমা দেশগুলো নিষেধাজ্ঞা আরোপ করে রেখেছে।

রাশিয়া এশিয়ায় তার জ্বালানি শক্তির জন্য নতুন গ্রাহক খুঁজছে। কারণ তার জ্বালানি পণ্যের বৃহত্তম রপ্তানি গন্তব্য হচ্ছে ইউরোপ, যেটি চলতি বছরের শেষের দিকে পর্যায়ক্রমে মস্কোর তেলের উপর নিষেধাজ্ঞা আরোপ করবে।

মিয়ানমারের সামরিক মুখপাত্র জাও মিন তুন বুধবার এক সংবাদ সম্মেলনে বলেন, ‘আমরা রাশিয়া থেকে পেট্রোল আমদানির অনুমতি পেয়েছি। গুণমান এবং কম খরচের জন্য এটি অনুকূল।’ সেনাপ্রধান সিনিয়র জেনারেল মিন অং হ্লাইং গত মাসে রাশিয়া সফরে তেল ও গ্যাস নিয়ে আলোচনা করেছিলেন বলে জানান তিনি।

মিয়ানমারের সংবাদমাধ্যমে প্রকাশিত তথ্য অনুযায়ী, জ্বালানি তেলের চালান সেপ্টেম্বর থেকে আসা শুরু হওয়ার কথা।

এনএফ৭১/আরআর/২০২২




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top