বুধবার, ২২ মে ২০২৪, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


ভূমিকম্পের ১০১ ঘণ্টা পর তুরস্কে জীবিত উদ্ধার ৮

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ১১ ফেব্রুয়ারী ২০২৩, ০৪:৩২

সংগৃহীত

তুরস্কের বিভিন্ন শহরে ধ্বংসস্তূপ থেকে জীবিত অবস্থায় উদ্ধার করা হচ্ছে অনেককে। বৃহস্পতিবার (৯ ফেব্রুয়ারি) সকালের দিকে দেশটির দক্ষিণাঞ্চলীয় শহর ইসকেনদেরুনের একটি ভবনের ধ্বংসাবশেষ থেকে এক পরিবারের ৬ জন সদস্য এবং ভূমিকম্পের এপিসেন্টার কাহরামানমারাশ থেকে সহোদর ২ কিশোরীকে উদ্ধার করেছেন উদ্ধারকর্মীরা।

তুরস্কের দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের কর্মকর্তা মুরাত বায়গুল সাংবাদিকদের জানান, ইসকেনদেরুন থেকে উদ্ধার করা ৬ জন একই পরিবারের সদস্য। যে অ্যাপার্টমেন্ট ভবনে তারা বাস করতেন, ভূমিকম্পে সেটি ধসে পড়লেও সৌভাগ্যক্রমে ভবনের খুব ক্ষুদ্র একটি অংশ অক্ষত ছিল। সেখানেই গাদাগাদি করে ছিলেন তারা।

আরও পড়ুন: পপ সঙ্গীতের কিংবদন্তি গীতিকার বার্ট ব্যাকারাক আর নেই

বায়গুল আরও জানান, সামান্য আঘাত ও শারীরিক দুর্বলতা ব্যতীত এই ছয়জনের আর কোনো গুরুতর সমস্যা নেই। এই ঘটনার কাছাকাছি সময়ে কাহরামানমারাশ থেকে উদ্ধার করা হয়েছে দুই কিশোরীকে। সম্পর্কে তারা ‍বোন—একজনের বয়স ১৫, অপরজনের ১৩ বছর।

সোমবার স্থানীয় সময় ভোর ৪টা ১৭ মিনিটে ৭ দশমিক ৮ মাত্রার ভূমিকম্পে কেঁপে ওঠে তুরস্ক ও তার প্রতিবেশী দেশ সিরিয়া। ওই ভূমিকম্পের ১৫ মিনিট পর ৬ দশমিক ৭ মাত্রার আরও একটি বড় ভূমিকম্প এবং পরে আরও অনেকগুলো আফটারশক হয়।

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএসের তাৎক্ষণিক এক বিবৃতিতে বলা হয়, তুরস্কের দক্ষিণাঞ্চলীয় কাহরামানমারাস প্রদেশের গাজিয়ানতেপ শহরের কাছে ভূপৃষ্ঠের ১৭ দশমিক ৯ কিলোমিটার গভীরে ছিল ভূমিকম্পটির উৎপত্তিস্থল। 

গত কয়েক দশকের মধ্যে ঘটা ভয়াবহ ভূমিকম্পে ইতোমধ্যে তুরস্ক ও সিরিয়ায় মৃতের সংখ্যা ২১ হাজার ছাড়িয়ে গেছে।




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top